নাগরিকদের ফেরাতে ভারতের ৬৪ বিমান ও তিন জাহাজ

প্রকাশ | ০৬ মে ২০২০, ১০:২১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

করোনা ভাইরাস এবং লকডাউনের জন্য বিশ্বের নানা জায়গায় আটকে থাকা ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে ৬৪টি বিমান ফ্লাইট পরিচালনা এবং যেসব জায়গায় বিমান পরিচালনা সম্ভব নয় সেখানে তিনটি জাহাজ পাঠাচ্ছে ভারত।

আগামী ৭ই মে থেকে ১৩ই মে পর্যন্ত এই বিমানগুলি ১২টি দেশ থেকে আটকে থাকা নাগরিকদের দেশে ফিরিয়ে আনবে। 

সেইসঙ্গে ভারতীয় নৌবাহিনীর তিনটি জাহাজ মালদ্বীপ ও সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে এরই মধ্যে রওনা দিয়েছে। আইএনএস জালস্বা ও আইএনএস মুম্বাই উপকূল থেকে মালদ্বীপের উদ্দেশ্যে যাত্রা করেছে। আরেকটি জাহাজ আইএনএস শারদুল দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা করেছে। দেশটির প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র একথা জানিয়েছেন।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এভাবে ১৪ হাজার ৮০০ ভারতীয়কে নানান জায়গা থেকে দেশে ফেরানোর কাজটি যথেষ্ট সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল। সুতরাং তাদের প্রত্যেককে আসার ব্যয়ভার বহন করতে হবে।

ভারত জানিয়েছে, বিমান বা জাহাজে ওঠার আগে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা এবং করোনাভাইরাস সংক্রমণ আছে কিনা দেখার জন্য যে খরচ হবে সেটাও যাত্রীদের দিতে হবে। দেশে ফিরে আসার পর তাদের দু'সপ্তাহ কোয়ারান্টাইনে থাকতে হবে তার খরচও তাদেরই দিতে হবে। যদিও এর আগে বিদেশ থেকে ইন্ডিয়ান এয়ারলাইনস বা এয়ার ইন্ডিয়ার বিমান যে ভারতীয়দের দেশে ফেরত এনেছিল তার সব খরচ সরকার বহন করেছিল।

এখন পর্যন্ত ঠিক আছে যে, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, বাংলাদেশ, সৌদি আরব, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন, সিঙ্গাপুর, ফিলিপাইন, মালদ্বীপ থেকে নাগরিকদের ফেরাবে ভারত। অগ্রাধিকার পাবেন অসুস্থ, বয়স্ক ও সন্তানসম্ভবারা। তবে কারো করোনার উপসর্গ থাকলে বিমানে বা জাহাজে উঠতে দেওয়া হবে না। প্রতিদিন দেড় থেকে আড়াই হাজার নাগরিক ফিরতে পারবেন ভারতে।

ঢাকা টাইমস/০৬মে/একে