ঘরবন্দি অবস্থায় রান্নার হিড়িক, মনোবিজ্ঞান কী বলে

ঢাকা টাইমস ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০২০, ১১:০০

করোনাভাইরাসের কারনে ঘরবন্দি বিশ্বের বেশিরভাগ মানুষ। ঘরবন্দি অবস্থায় সবাই তাদের শখের কাজ করে সময় পার করছেন। এই সময়ে বেশিরভাগ মানুষ পছন্দমতো বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার রান্না করছেন। ঘরে বসে সকলে রাঁধুনী হয়ে যাচ্ছেন বিষয়টি এমন নয় তবে তাদের এই শখ পালনের পেছনে কারণ রয়েছে বলে জানিয়েছেন মনোবিজ্ঞানীরা।

আপনার ঘরবন্দি অবস্থা কেমন কাটছে? ঘরবন্দি অবস্থায় বেশিরভাগ মানুষই বিভিন্ন জিনিস রান্না করছেন বা মিষ্টান্ন তৈরি করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম যেন রাঁধুনী প্রতিযোগীতার ক্ষেত্রে পরিণত হয়েছে। এমন অনেকেই রয়েছেন যারা রান্না করতে পারেন বলে জানতেনই না। নিজেদের রান্নায় নিজেরাই অবাক হয়েছেন।

কি রান্না হচ্ছে? একটি সাধারণ ঘরোয়া রুটির রুটি থেকে শুরু করে কেক, মিষ্টান্ন বা বিভিন্ন জিনিস তৈরি হচ্ছে শখ হিসেবে। ঘরবন্দি অবস্থায় রান্নার হিড়িক পড়ে যাওয়ার পেছনে মানসিক কারণও রয়েছে বলে জানিয়েছেন মনোবিজ্ঞানীরা।

সাম্প্রতিক এক বিশ্লেষণে দেখা গেছে, গুগল সার্চে সবচেয়ে এগিয়ে রয়েছে রুটি বানানোর রেসিপি ও মিষ্টান্নসহ বিভিন্ন খাবার রান্না করার টিপস। মনোবিজ্ঞানীরা জানিয়েছেন, যখন মানুষ খবু অস্বস্তি বোধ করেন তখন এটি দূর করতে রুটি ও চিনি বেশি প্রয়োজন হয়। আমরা যখন চাপ ও উদ্বেগে থাকি তখন স্নায়ু প্রশান্ত করতে আরামের খাবারের প্রয়োজন পড়ে। যা রুটি ও চিনিজাতীয় খাবার খাওয়ার অন্যতম কারণ।

এছাড়া বড় কোনো ঝামেলা ছাড়াই রুটি তৈরি করা যায়। খুব সহজে এবং সাচ্ছন্দ্য বোধ করারও এটি একটু উপায় হিসেবে কাজ করে।

চিনি জাতীয় খাবারে আকাঙ্খা বেশি কেন?

চিনি শরীরে সাময়িক সুখ এনে দেয়। হতাশা, খারাপ মেজাজ ও মানসিক এবং শারীরীক বিভিন্ন বিষয়কেও প্রভাবিত করে। চিনি সেবনের ফলে সেরোটোনিন বৃদ্ধি হয়, একটি নিউরোট্রান্সমিটার যা মেজাজ, ক্ষুধা, স্মৃতি এবং সামাজিক আচরণকে নিয়ন্ত্রণ করে। যেহেতু চিনি সেরোটোনিনকে বাড়িয়ে তোলে এবং অস্থায়ীভাবে সুখী করে তোলে, তাই আপনার মস্তিষ্ক বারবার এই সুখী রাসায়নিকটি কামনা করে।

রান্না আপনার জন্য অনেকটা চিকিৎসার কাজ করে। যেমন কিছু রান্না করতে গেলে চূড়ান্ত ফলাফলের জন্য আপনি চাপে থাকেন এবং ভালো কিছু প্রত্যাশা করেন। মানসিক চাপ ও উদ্বেগ নিয়ন্ত্রণ করার অন্যতম একটি উপায় এটি। রান্নার জন্য অনেক ধৈর্য, প্রচেষ্টা, দক্ষতার প্রয়োজন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রান্না নিজেকে সম্মোহিত করার একটি দুর্দান্ত উপায়।

এছাড়া রান্নার আরেকটি ভালো দিক হলো ঘরবন্দি অবস্থায় পরিবারের সবাই একত্রিত হতে পারছেন। রান্নার সময় একে অপরের সহযোগীতা করছেন। এমন আরও অনেক দিক রয়েছে যেসব কারণে ঘরবন্দি অবস্থায় রান্নার দিকে ঝুঁকছে মানুষ। ঘরে থেকে আপনি কী এখনো রান্নার চেষ্টা করেছেন? যদি না করে থাকেন তাহলে আজই পছন্দের কিছু তৈরি করে দেখুন মানসিক শান্তি বেড়ে যাবে কয়েকগুন।

ঢাকা টাইমস/০৬মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :