মির্জাপুর গণহত্যা দিবস কাল, এবার পালিত হচ্ছে না

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০২০, ২২:৪৪

মির্জাপুর গণহত্যা দিবস ৭ মে। ১৯৭১ সালের এই দিনে টাঙ্গাইল জেলায় প্রথম গণহত্যা সংঘটিত হয় মির্জাপুর ও আন্ধরা গ্রামে। পাকিস্তানি বাহিনী এবং তাদের স্থানীয় দোসররা গণহত্যা চালিয়ে এশিয়াখ্যাত দানবীর কুমুদিনী হাসপাতালের প্রতিষ্ঠাতা রণদা প্রসাদ সাহাসহ ৩১ নিরপরাধ গ্রামবাসীকে হত্যা করে।

নানা কর্মসূচির মাধ্যমে প্রতিবছর দিবসটি পালিত হলেও করোনাভাইরাসে দেশ সংক্রমিত হওয়ায় এ বছর তা হচ্ছে না বলে প্রশাসন ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, ৭১-এর ৭ মে উপজেলা সদরে সেদিন ছিল হাটবার। হাটে কেনাবেচার জন্য এলাকাবাসীর মধ্যে কেউবা হাটে এসেছিলেন, কেউবা আসার প্রস্তুতি নিচ্ছিলেন। আবার কেউ দুপুরে খাওয়ার পর বিশ্রাম নিচ্ছিলেন। এমন সময় দুপুর পৌনে ৩টার দিকে পাকিস্তানি বাহিনীর ক্যাপ্টেন আইয়ুব এবং তাদের স্থানীয় দোসর মাওলানা ওয়াদুদের নেতৃত্বে একটি দল কেউ কোনো কিছু বুঝে ওঠার আগেই লৌহজং নদীর পলি মাটিতে গড়া মির্জাপুর ও আন্ধরা গ্রাম দুটিকে ঘিরে ফেলে। এরপর পাখির মতো গুলি করে হত্যা ও লুটপাট করে। এতে সদা কর্মচঞ্চল কোলাহলময় গ্রাম দু’টি এক ভুতুরে পুড়িতে পরিণত হয়। ঘাতক বাহিনীর এই বাহিনীই সন্ধ্যার পর নারায়ণগঞ্জের বাসা থেকে কুমুদিনী হাসপাতালের প্রতিষ্ঠাতা দানবীর রনদা প্রসাদ সাহা ও তার পুত্র ভবানী প্রসাদ সাহা রবিকে ধরে নিয়ে হত্যা করে।

(ঢাকাটাইমস/৬মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :