কুষ্টিয়ায় কৃষকদের পাশে সেনাবাহিনী

প্রকাশ | ০৬ মে ২০২০, ২৩:১২

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস

কুষ্টিয়ায় বাংলাদেশ সেনাবাহিনীর যশোর সেনানিবাসের ২০ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট করোনা পরিস্থিতি মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতে বেসামরিক প্রশাসনকে সহায়তায় জেলার প্রতিটি উপজেলাতে প্রতিদিন এ কার্যক্রম অব্যাহত রেখেছে।

বুধবার জেলার ১৫০টি প্রান্তিক পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করে সেনাবাহিনীর সদস্যরা। কুষ্টিয়া জেলার প্রতিটি উপজেলার প্রতিটি ইউনিয়নে বিভিন্ন সংখ্যায় পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান কার্যক্রম দীর্ঘ এক মাস ধরে এ অব্যাহত রেখেছেন তারা।

যশোর সেনানিবাসের ২০ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডিং অফিসার লে. কর্নেল আসাদুজ্জামান তাপস জানান, করোনাভাইরাস-এর এই ক্রান্তিকালে, লকডাউনের কারণে যেসব প্রান্তিক অসচ্ছল মানুষ আয় রোজগার করতে পারছে না, তাদের সাহায্যের জন্য সেনাবাহিনী প্রধানের অনুপ্রেরণায় আমরা যশোর সেনানিবাস হতে আমাদের সকল পদবীর সেনা সদস্যেদের নিজস্ব রেশন থেকে এই ত্রাণ এর ব্যবস্থা করছি এবং বিগত ১ মাস ধরে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করছি। ত্রাণ বিতরণ এর ক্ষেত্রে আমরা চেষ্টা করছি যারা প্রকৃতভাবেই বর্তমান পরিস্থিতিতে অসহায় তাদের আইডেন্টিফাই করে প্রতিটি পরিবারের জন্য ১ সপ্তাহের নিত্য প্রয়োজনীয় খাবারসামগ্রী দিয়ে সাহায্য করার জন্য।

তিনি জানান, করোনাভাইরাস চলাকালে দেশের চালিকাশক্তি কৃষক ভাইয়েরা যেন ক্ষতিগ্রস্ত না হন, তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় এবং সেনাবাহিনী প্রধানের নির্দেশে ৫৫ পদাতিক ডিভিশনের  জেনারেল অফিসার কমান্ডিং এর আদেশে আমরা ২০ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট  প্রান্তিক পর্যায়ে কৃষকদের কাছ থেকে শাক-সবজি  ক্রয় করছি, যা আমাদের নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি,  সল্প আয়ের মানুষের মাঝে বিতরণ করছি।  লকডাউন চলার কারণে দেশের  যোগাযোগ অবস্থা অচল হয়ে পড়ায়, কৃষকরা উৎপাদিত ফসল দূরের হাট বাজারে বিক্রির জন্য নিয়ে যেতে বা পাঠাতে পারছেন না এবং ফলশ্রুতিতে ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না। তাই কৃষকের সুবিধার কথা চিন্তা করেই, প্রান্তিক পর্যায়ে তাদের ক্ষেত থেকেই আমরা ফসল সংগ্রহ করছি।

(ঢাকাটাইমস/৬মে/এলএ)