ঈদের পর মাদ্রাসাগুলোও খুলে দিন: আল্লামা মাসঊদ

প্রকাশ | ০৭ মে ২০২০, ১৭:৩৫

ঢাকাটাইমস ডেস্ক

মসজিদগুলোর মতো দীনি শিক্ষা প্রতিষ্ঠানও খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, আমি সীমিত আকারে হলেও মসজিদ খুলে দেয়ার আহ্বান জানিয়েছিলাম। মসজিদের দ্বার উন্মুক্ত করে দেয়ায় সরকারের  সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। মসজিদের মতোই দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ কওমি মাদ্রাসাগুলোকে খুলে দেয়ার আহ্বান জানাচ্ছি।

ফরীদ মাসঊদ বলেন, দীনি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ইলম ও আমলের মারকাজ। যেখানে মহান আল্লাহর স্তুতি গাওয়া হয়। আল্লাহ তায়ালা বলেছেন, জল–স্থলে বিপর্যয় মানুষের কৃতকর্মের ফল। (সুরা রুম : আয়াত ৪১) এই মানুষকে আল্লাহর দিকে ফিরিয়ে আনতে প্রয়োজন এই দীনি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্বাভাবিক অগ্রযাত্রা। যত দ্রুত দীনচর্চার মারকাজ খুলে দেয়া হবে তত দ্রুত আল্লাহ তায়ালা বালা মসিবত থেকে দেশকে রক্ষা করবেন।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আল্লামা মাসঊদ দেশের দীনদরদি মুসল্লিদের উদ্দেশে বলেন, মসজিদ খুলে দেয়ায় আমাদের যেমন আনন্দ হচ্ছে তেমনি আমাদের অসতর্কতায় যেন করোনা রোগ ছড়িয়ে না যায়। আমরা সতর্ক থাকবো। স্বাস্থ্যবিধি মেনেই মসজিদে যাবো ইনশাআল্লাহ। দেশ ও মানুষের স্বার্থে আমরা কিছুতেই অসতর্ক হবো না ইনশাআল্লাহ।

আল্লামা মাসঊদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে মাদ্রাসা পরিচালনা করা কঠিন কিছু নয়। সতর্ক থেকে মাদ্রাসা পরিচালনা করা সম্ভব। কারণ মাদ্রাসাগুলোর বেশির ভাগ স্টুডেন্ট আবাসিক থাকে। রাস্তায় বের হয়ই না। সুতরাং মাদ্রাসা শিক্ষার্থীরা ঝুঁকিমুক্তই পড়ালেখা করতে পারবে বলে আমরা মনে করি।

কওমি মাদরাসার পড়ালেখা শুরু হলে দেশের জন্যই মঙ্গল হবে বলে মন্তব্য করেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

(ঢাকাটাইমস/০৭মে/জেবি)