ফরিদপুরে করোনাযুদ্ধে মানুষের পাশে যারা

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০২০, ১৫:৫৭ | প্রকাশিত : ০৮ মে ২০২০, ১৫:৫৪

সারাদেশে যখন করোনাভাইরাসের প্রভাবে সাধারণ মানুষ থেকে শুরু করে নিম্ন আয়ের মানুষগুলো দিশেহারা, তখন ফরিদপুরে এসব বিপদগ্রস্তদের পাশে এসে দুহাত খুলে দাঁড়িয়েছেন অনেকেই। সরকারের পাশাপাশি এদের কেউ অর্থ-কেউ খাদ্যসামগ্রী কেউবা নিত্যপণ্য স্বল্প মূল্যে নিয়ে পাশে থাকছেন। তবে এই ভাইরাসের প্রভাবে বেশি ক্ষতির মুখে রয়েছে মধ্যবিত্তরা। তারা পারছে না হাত বাড়িয়ে সাহায্য নিতে। এসব মধ্যবিত্তের জন্য গত ৪ এপ্রিল থেকে ফরিদপুরে যুবলীগের ব্যবস্থাপনায় শুরু হয়েছে কম দামে নিত্যপণ্যের ভ্রাম্যমাণ বাজার। এই বাজারের মাধ্যমে শহর ও শহরতলীর মানুষের কাছে পৌঁচ্ছে দেয়া হচ্ছে খাদ্যপণ্য।

‘আপনি ঘরে থাকুন, সুস্থ থাকুন, অন্যকে ভালো থাকতে সহায়তা করুন’ এই স্লোগানে জেলা যুবলীগের সভাপতি এএইচএম ফোয়াদের এই ব্যতিক্রমী উদ্যোকে সাধুবাদ জানিয়েছেন সুবিধাভোগীরা। এছাড়া হটলাইনে ফোনের মাধ্যমে সার্ভিস চার্জ ছাড়াই ঘরে ঘরে পৌঁছে দেয়া হচ্ছে এসব খাবার।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ও ফরিদপুর-৩ আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এই দুর্যোগে তার নিজ এলাকার জনগণের পাশে রয়েছেন। তিনি প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাসহ সমাজের বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিদের সঙ্গে নিয়ে সুস্থ থাকার লড়াইয়ে মাঠে নেমেছেন।

ফরিদপুর সদর সদর আসনের এমপির ব্যবস্থাপনায় শহর আওয়ামী লীগের মাধ্যমে গত ৭ এপ্রিল পৌরসভার ২৭টি ওয়ার্ডের কর্মহীন ও হতদরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ শুরু করে। সামগ্রীর মধ্যে রয়েছে প্রত্যেক পরিবারের জন্য পাঁচ কেজি চাল, তিন কেজি আটা, দুই কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি তেল, এক কেজি লবন ও একটি সাবান। এছাড়াও করোনা চিকিৎসায় নিয়োজিতদের সুরক্ষায় ৫০০ পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই), এন৯৫ মাস্কসহ প্রয়োজনীয় সরঞ্জাম তুলেন দেন সংশ্লিষ্টদের।

এ সময় খন্দকার মোশাররফ হোসেন বলেন, ফরিদপুরে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসকরা নিজেদের সুরক্ষার বিষয়টি নিয়ে শঙ্কিত ছিলেন। চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, আমার নির্বাচনী এলাকায় কেউ যাতে অভুক্ত না থাকে সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

এছাড়াও জেলা শহরের বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সহায়তার কাজে অংশ নিয়েছেন। এদের মধ্যে, ‘আমরা করবো জয়’ ‘একত্রে আমরা সবাই’ নামে সংগঠন রয়েছে। এই করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময়ে জেলা পুলিশ, জেলা প্রশাসন, আনসার ভিডিপি, সমাজসেবা অধিদপ্তর সরকারি সহায়তা নিয়ে এগিয়ে এসেছে।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, সরকারিভাবে পর্যাপ্ত খাদ্য বরাদ্দ রয়েছে আমাদের। খাদ্য সহায়তার কোনো ঘাটতি নেই। তিনি বলেন, জেলার সব পর্যায়ের কর্মকর্তাকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে সঠিক প্রক্রিয়ায় দুস্থদের সরকারি সহায়তা বিতরণের জন্য।

(ঢাকাটাইমস/৮মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :