হজের টাকা দুঃস্থদের বিলিয়ে দিচ্ছেন প্রকৌশলী টুটুল

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০২০, ১৯:২২

বর্তমানে পৃথিবীতে সবচেয়ে আলোচিত মরণঘাতি করোনা। প্রতিদিন এ ভাইরাসে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষ মৃত্যুর বরণ করেছে। লকডাউন ঘোষণা করেছে বিশ্বের বিভিন্ন দেশ। কর্মহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। এর ব্যতিক্রম ঘটেনি বাংলাদেশেও। এ পরিস্থিতিতে পবিত্র হজ পালনের জন্য জমানো অর্থ অসহায় ও কর্মহীন মানুষের মঝে বিতরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল।

প্রকৌশলী সূত্রে জানা গেছে, পবিত্র হজ পালনের উদ্দেশ্যে প্রভিডেন্ট ফান্ড ও ব্যক্তিগতভাবে আলীমুজ্জামান অর্থ জমা করেন। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে হজের উদ্দেশ্যে জমানো অর্থ অসহায় কর্মহীন মানুষের মাঝে বিলিয়ে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি। কুষ্টিয়া শহরের হাটশ হরিপুর ইউনিয়নের স্থাপন করেন ভ্রাম্যমাণ মুদির দোকান ও সবজি বাজার। এখানে সহযোগিতা নিতে আসা মানুষের উপস্থিতি চোখে পড়ার মতই। প্রতিদিন প্রায় কয়েক হাজার মানুষ আসেন তার ভ্রাম্যমাণ মুদির দোকান ও সবজি বাজারে। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি।’ লালন সাঁইজির সে কথাই প্রতিফলিত হয়েছে টুটুলের জীবনে। মানবসেবার মাধ্যমে যে তৃপ্তি তা আর অন্য কোথাও নেই বলে জানান তিনি।

তিনি বলেন, ‘প্রতিদিনের মত আজ শুক্রবার প্রায় এক হাজার মানুষ ত্রাণ নিতে এসেছে। এ প্রচেষ্টা স্বল্প পরিসরে হলেও চলবে। হজের টাকা শেষ হলে নিজের বাইক বিক্রি করে হলেও গরিব ও অসহায় মানুষের পাশে দাঁড়াবেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, মানবিক দায়বদ্ধতা থেকে এ কাজের প্রতি আগ্রহ তৈরি হয়েছে। এছাড়াও আমার ছেলে তোফায়েল আহমেদ সাকিব প্রতিটি ভালো কাজের উৎসাহ সৃষ্টি করে। ছেলের জন্যই মূলত ভালো কাজের অনুপ্রেরণা বেশি পাই। ভবিষ্যতে আমাদের সমাজের দুঃস্থ অসহায় মানুষের পাশে থাকার প্রচেষ্টা চলমান থাকবে বলে জানান তিনি।

সবজি নিতে আসা মোটরশ্রমিক রফিকুল ইসলাম বলেন, করোনার কারণে কাজকর্ম না থাকায় বাড়িতে স্ত্রী-সন্তান নিয়ে খুব কষ্টে দিন পার করতে হচ্ছে। এখানে সংসারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ সবজি দিয়ে আমার বেশ কয়েকদিন চলে যাবে।

নৌকার মাঝি মিলন বলেন, কাজ না থাকায় সংসার চালাতে খুব হিমশিম খেতে হচ্ছে। ব্যাগে করে ইঞ্জিনিয়ার সাহেব চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টি কুমড়া, পুইশাক, মরিচ, ভেন্ডি বাধাকপিসহ অনেক কিছুই দিল। কিন্তু ট্যাকা নিল না।

(ঢাকাটাইমস/৮মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :