ঢাবির ২৬৩ অস্বচ্ছল শিক্ষার্থীর পাশে ছাত্র অধিকার পরিষদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০২০, ২১:০১

প্রাণঘাতী নোবেল করোনাভাইরাস ছড়িয়েছে বিশ্বজুড়ে। বাংলাদেশেও দিন দিন বাড়ছে এ ভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এ ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ মানুষের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে বারণ করেছে সরকার। দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ে পড়‌তে আসা আর্থিকভা‌বে কিছুটা অস্বচ্ছল শিক্ষার্থীরা অন্যান্য সময় টিউশনি বা খণ্ডকালীন কাজ ক‌রে প‌রিবারসহ নি‌জের পড়া‌লেখার খরচ নির্বাহ কর‌লেও এখন তারা প‌ড়ে‌ছেন বিপাকে। এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

সংগঠন সূত্রে জানা যায়, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৬৩ জন শিক্ষার্থীকে দুই লাখ ৮০ হাজার টাকার আর্থিক উপহার প্রদান করেছেন।

এ বিষয়ে ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আছে যারা টিউশনি করে নিজে চলার পাশাপাশি পরিবারকেও সাপোর্ট দেয়। এ করোনা ভাইরাসের কারণে তারা আর্থিক অনটনে পড়ে যায়। সে বিবেচনায় আমরা সংগঠনের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহযোগিতার উদ্যোগ নিয়েছিলাম। আমাদের উদ্যোগে অসংখ্য শিক্ষার্থী সহযোগিতা চেয়ে আবেদন করেছে। আমরা তাদের মধ্য থেকে এখন পর্যন্ত ২৬৩ জন শিক্ষার্থীকে দুই লাখ ৮০ হাজার টাকা সহযোগিতা করেছি। আরও কিছু শিক্ষার্থীকে সহযোগিতা করার চেষ্টা চালিয়ে যাওয়ার পাশাপাশি সংগঠনের পক্ষ থেকে সারাদেশেই ত্রাণ বিতরণ করছেন বলে জানিয়েছেন এই নেতা।

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন বলেন, যেহেতু আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাই আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি দায়বদ্ধতা রয়েছে। সে দায়বদ্ধতা থেকেই আমরা তাদের পাশে দাঁড়িয়েছি, তাদের জন্য কিছু করার চেষ্টা করেছি। অনেক শিক্ষার্থী আমাদের সাথে যোগাযোগ করেছে। আমরা চেষ্টা করেছি সাথে সাথে তাদের পাশে থাকতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে আগামীতেও পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন রাশেদ।

এসময় তিনি তাদের এ উদ্যোগে সময়, শ্রম দিয়ে সংগঠনের যেসব নেতা সহযোগিতা করছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ঢাবি শিক্ষার্থীদের সহযোগিতার বিষয়ে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, আমরা শুরু থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। ইতিমধ্যে আমরা ২৬৩ জন শিক্ষার্থীর পাশে থাকতে পেরেছি। তিনি বলেন, ডাকসুতে ছাত্রলীগের প্যানেল শিক্ষার্থীদের মতামতকে উপেক্ষা করে তোষামোদের রাজনীতি করতে পয়লা বৈশাখের ৫৪ লাখ টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিয়েছে। এ টাকা ত্রাণ তহবিলে না দিয়ে অস্বচ্ছল শিক্ষার্থীদের দিলে এভাবে প্রতিনিয়ত শিক্ষার্থীদের আহাজারি শুনতে হতো না বলেও মন্তব্য করেন এই ছাত্র নেতা।

দেশের যেকোনো সংকটে ঢাবি শিক্ষার্থীদের পাশে থাকার প্রত্যাশা ব্যক্ত করেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক এবং ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। তিনি বলেন, করোনার আকস্মিকতায় টিউশন হারিয়ে শিক্ষার্থীরা যখন পরিবার নিয়ে বিপদাপন্ন হয়েছে সেসময় ছাত্র অধিকার পরিষদ শুভাকাঙ্ক্ষীদের সাহায্য নিয়ে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে। আমাদের এই স্বেচ্ছা পরিশ্রমে কিছু পরিবারের মুখে হাসি ফোটাতে পেরেছি। এইভাবে যেনো প্রতিটি সংকটেই শিক্ষার্থীদের পাশে থাকতে পারি এই কামনা করি।

প্রসঙ্গত, ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের মধ্য দিয়ে এ সংগঠনের জন্ম। সর্বশেষ হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে সহ-সভাপতি এবং সমাজ সেবা সম্পাদকে জয় পান সংগঠন থেকে মনোনীত নুরুল হক নুর এবং আখতার হোসেন।

(ঢাকাটাইমস/০৮মে/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :