মানিকগঞ্জ জেলা হাসপাতালে জনবল সংকট, চিকিৎসা ব্যহত

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২০, ১৪:৪৮

মানিকগঞ্জের পাশ্ববর্তী ধামরাই উপজেলার নান্দেশ্বরী গ্রামের ৬০ বছরের বৃদ্ধ আসান আলী বৃহস্পতিবার দুপুরে স্ট্রোক করে ভর্তি হয়েছিলেন মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে। কোনো চিকিৎসা সেবা না পেয়ে শনিবার দুপুরে আসান আলীকে স্বেচ্ছায় তার স্বজনরা উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যায়।

আসান আলীর স্বজনরা জানান, হাসপাতালে ভর্তির পর থেকেই তাদের রোগীকে দেখতে কোনো চিকিৎসক-নার্স আসেনি। রোগীর প্রস্রাবে জ্বালাপোড়া করার কারণে অনেকবার নার্সদের ডাকা হলেও তারা রোগীর কাছেই আসেনি। তাই একপ্রকার বাধ্য হয়েই আমরা এই হাসপাতাল থেকে রোগী নিয়ে অন্যত্র চলে যাচ্ছি।

শুধু আসান আলী নয়। জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ এই হাসপাতালটিতে বর্তমানে অনেক রোগীই চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। কাগজে কলমে শয্যা বাড়লেও ১০০ শয্যার জনবল দিয়ে চলছে ২৫০ শয্যার হাসপাতালটি।

শুধু চিকিৎসক-নার্স সংকটই নয়, হাসপাতালটিতে নেই পর্যাপ্ত সংখ্যক প্যাথলজিস্ট। সিটি স্ক্যান মেশিন থাকলেও তা চালনার মতো অভিজ্ঞ লোকবল নেই। হাসপাতালের দুটি অ্যাম্বুলেন্সের মধ্যে একটি অচল। সচল অ্যাম্বুলেন্সটি করোনা রোগীদের ব্যবহারের জন্য রাখা হয়েছে। বর্তমানে জনসাধারনের ব্যবহারের জন্য কোনো অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়নি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে ৫০ শয্যা নিয়ে চালু হওয়া হাসপাতালটি ১৯৯৭ সালে ১০০ শয্যায় এবং ২০১৬ সালের ২৭ মার্চ ২৫০ শয্যায় উন্নীত হয়। ২৫০ শয্যার জনবলকাঠামো অনুযায়ী, হাসপাতালটিতে তত্ত্বাবধায়কসহ ৪৩ জন চিকিৎসক পদের বিপরীতে আছেন ৩২ জন চিকিৎসক। সিনিয়র কনসালট্যান্টের ১০টি পদের মধ্যে রয়েছেন সাতজন। জুনিয়র কনসালট্যান্টের ১১টি পদে কর্মরত আছেন নয়জন। ১৭টি মেডিকেল অফিসার পদে কর্মরত আছেন ১২ জন। একজন সেবা তত্ত্বাবধায়কের পদ থাকলেও কেউ কর্মরত নেই। বর্তমানে ২০০ জন নার্সের মধ্যে কর্মরত আছেন ১৬০ জন। এছাড়া হাসপাতালের অন্যান্য ৫৪ পদের বিপরীতে জনবল রয়েছে ২৬ জন।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. এরফান জানান, করোনাভাইরাসের কারণে সাধারণ রোগীর সংখ্যা এমনিতেই কমে গেছে। স্বাভাবিক সময়ে আউটডোরে রোগী আসত প্রায় দুই হাজার। বর্তমানে এক দেড়শ রোগী আসছে। এছাড়া যেসব সার্জারি এক দু’মাস পরে করলেও রোগীর কোনো সমস্যা হবে না তাদেরকে আমরা পরে সার্জারি করার পরামর্শ দিচ্ছি এবং আগের মতো গুরুত্বপূর্ণ সার্জারিগুলো করা হচ্ছে হাসপাতালে।

জনবল সংকটের কথা স্বীকার করে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আরশাদ উল্লাহ বলেন, জনবল নিরসনের জন্য আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আমাদের পর্যাপ্ত সংখ্যক প্যাথলজিস্ট নেই, সিটি স্ক্যান মেশিন থাকলেও তা অপারেট করার মতো অভিজ্ঞ লোকবল নেই। এছাড়া এমআরআই মেশিন স্থাপনের কাজ চলছে।

তিনি বলেন, বর্তমানে করোনাভাইরাসের কারণে রোগীর সংখ্যা কম থাকায় যে জনবল আছে তা দিয়ে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। তবে কিছুটা জটিল রোগীদের তাৎক্ষণিকভাবে সেবা দেয়া যাচ্ছে না।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশে গত ২ মে থেকে হাসপাতালটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছে। ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ডে ৭৬ জন চিকিৎসক ও ৯০ জন নার্স সংযুক্ত করা হলেও ঘাটতি রয়েছে অভিজ্ঞ চিকিৎসক ও নার্সের। ব্যবস্থা করা হয়নি কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের। নেই আইসিউ বিশেষজ্ঞ। করোনাভাইরাসের নমুনা সংগ্রহের ব্যবস্থা থাকলেও নমুনা পরীক্ষার ব্যবস্থা নেই এখানে। তবে, জেলায় করোনার উপসর্গ নিয়ে মোট ৪৭ জন রোগী আইসোলেশনে ভর্তি ছিল। এর মধ্যে তিনজন মারা গেছেন। বর্তমানে আইসোলেশনে কোনো রোগী ভর্তি নেই।

(ঢাকাটাইমস/৯মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :