পুলিশের গুলিতে শ্রমিক নিহতের গুজবে গাজীপুরে বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২০, ১৭:১০

গাজীপুরে পুলিশের গুলিতে শ্রমিক নিহত হওয়ার গুজবে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। এসময় তারা বকেয়া বেতন শতভাগ দেয়ার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন। এছাড়া বকেয়া বেতনের দাবিতে জিরানী বাজার এলাকায় অপর একটি কারখানায় শ্রমিক অসন্তোষ হয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, সকালে সিটি করপোরেশনের ছয়দানা এলাকায় লুইটেক্স পোশাক কারখানা শ্রমিকদের দিয়ে কাজ করানোর পরও কারখানা কর্তৃপক্ষ শতভাগ বেতন-ভাতা দেবে না জানতে পেরে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এ সময় পুলিশ শ্রমিকদের ওপর চড়াও হয়ে গুলি ছুড়ে এবং লাঠিচার্জ করে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত সুপার সুশান্ত সরকার বলেন, বৃহস্পতিবার শ্রমিকরা শতভাগ বেতনের দাবিতে আন্দোলন, ভাঙচুর ও বিক্ষোভ করেন। সে সময় পুলিশের গুলিতে কয়েকজন শ্রমিক হতাহত হয়েছেন বলে গুজব তুলে শনিবার সকালে শ্রমিকরা আবার এই বিক্ষোভে নামে। বিক্ষোভের একপর্যায়ে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ তৈরি করেন। এ সময় তারা গাড়ির পুরাতন টায়ারে আগুন দেন। পুলিশ গেলে তাদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন শ্রমিকরা। এতে কয়েকজন পুলিশ আহত হন। মহাসড়কে পণ্যবাহী যানবাহন আটকা পড়ে দীর্ঘ জটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও গুলি ছোঁড়ে।

ওই পুলিশ কর্মকর্তা আরো বলেন, শ্রমিক নিহতের গুজব তুলে শ্রমিকরা বিভিন্ন কারখানার সামনে গিয়ে বিক্ষোভ দেখান। সেসব কারখানার শ্রমিকদের আন্দোলনে যোগ দিতে আহ্বান জানান। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়েন। এছাড়া বেশ কয়েকটি কারখানায় ভাঙচুর চালান তারা। একপর্যায়ে পুলিশ শটগানের কয়েক রাউন্ড গুলি ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দিলে দুপুরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে পুলিশের গুলিতে শ্রমিক হতাহত হওয়ার খবর স্রেফ গুজব বলে তিনি দাবি করেন। কোন একটি মহলের ইন্ধনে শ্রমিকরা অরাজকতা করছে বলে সন্দেহ তার।

এদিকে, কাশিমপুরের জিরানী এলাকায় ডরিন পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভে নামে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

(ঢাকাটাইমস/৯মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :