চাঁপাইনবাবগঞ্জে এবার আম পাড়ার সময় নির্দিষ্ট নয়

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মে ২০২০, ১৮:১৪

করোনাভাইরাস পরিস্থিতিতে চাঁপাইনবাবগঞ্জে নিরাপদভাবে আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণ বিষয়ক এক মতবিনিময় সভা হয়েছে। রবিবার দুপুর আড়াইটার দিকে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।

সভায় আম প্রাকৃতিকভাবে পাকার পর বাজারজাত করার ওপর গুরুত্বারোপ করা হয়। সময়সীমা নির্ধারণ করে আমপাড়া নিয়ন্ত্রণ করা সঠিক নয় বলে মতপ্রকাশ করেন বেশিরভাগ আলোচক। তবে কেউ অপরিপক্ক আম বাজারে নামালে প্রশাসন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

এদিকে চলতি আম মৌসুমে করোনাভাইরাসের প্রভাব চলমান থাকলে এ জেলার আম যাতে দেশের বিভিন্ন প্রান্তে নির্বিঘ্নে পরিবহনে যেতে পারে, অন্য জেলার ব্যবসায়ীরা এ জেলায় আগমন করতে পারে তাদের ছাড়পড়া ও আম পরিবহনে প্রত্যায়নপত্র দেয়া হবে। রাস্তায় আমের ট্রাক চলাচলে বাধাগ্রস্ত না করা, বিষমুক্ত আম উৎপাদন, বিশ্বস্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য-বিধি মেনে বাগান থেকে আমপাড়া প্যাকেটজাত, বাজারজাতকরণের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এবার জেলায় বিভিন্ন জাতের আম পাড়ার সময়সীমা নির্ধারণ না করার ব্যাপারে আমসংশ্লিষ্ট সবাই একমত হয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সালিম উদ্দিন আহম্মেদ শিমুল, মহিলা সংরক্ষিত আসনের এমপি ফেরদৌসী ইসলাম জেসী, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ঊধ্বর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন, জেলা মার্কেটিং অফিসার নুরুল ইসলামসহ অন্যরা।

(ঢাকাটাইমস/১০মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :