সামাজিক নিরাপত্তা ও স্বাস্থ্য খাতে বাজেট বাড়ান: ডা. শাহাদাত

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মে ২০২০, ২২:১২

সরকারের উদ্দেশে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, সামাজিক নিরাপত্তা খাতে ও স্বাস্থ্য খাতে বাজেট বাড়ান। করোনাভাইরাসের দুর্যোগ সবাইকে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে আমাদের স্বাস্থ্য খাত কতো নাজুক এবং দুর্বল।

সোমবার দুপুরে চট্টগ্রামের বাদশামিয়া রোডস্থ নিজ বাসভবনের সামনে ত্রাণসামগ্রী বিতরণের সময় একথা বলেন। ৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ডের ও ৪৩ নং আমিন শিল্প অঞ্চলের অসহায় পাঁচ শতাধিক পরিবারের জন্য ত্রাণসামগ্রী বিতরণ করেন ডা. শাহাদাত।

তিনি বলেন, ২০২০-২১ অর্থ বছরে সাত লাখ ৬৭ হাজার কোটি টাকার যে বাজেট ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে, অবশ্যই স্বাস্থ্য খাতে মোট জিডিপির শতকরা পাঁচ ভাগ এবং মোট বাজেটের শতকরা ১৩ ভাগের বেশি বাজেট না করলে দেশের নাজুক স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানো অসম্ভব হবে। বর্তমান এটি মোট বাজেটের ৪ দশমিক ৯ শতাংশ আছে।

ডা. শাহাদাত বলেন, সামাজিক নিরাপত্তা খাতসহ দুর্যোগকালীন সমস্ত খাতে বাজেট বেশি বরাদ্দ না করলে সামনের দিনগুলো হবে আমাদের জন্য অনেক চ্যালেঞ্জের। সময়োপযোগী একটি স্বাস্থ্যনীতির মাধ্যমে পুরো স্বাস্থ্য ব্যবস্থাকে আমূল পরিবর্তন করতে হবে এবং এর মাধ্যমে জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। সর্বজনিত সামাজিক নিরাপত্তা, শিক্ষা, প্রযুক্তি ও গবেষণায় ব্যয় বাড়াতে হবে। বেকারত্ব ভাতা, অবসর ভাতার বাজেট বরাদ্দ করতে হবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক এসএম সাইফুল আলম, যুগ্ম সম্পাদক ইয়াসিন চৌধুরী লিটন, চট্টগ্রাম মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, চাঁদগাও থানা বিএনপির সভাপতি কমিশনার আজম উদ্দিন, পাঁচলাইশ থানা বিএনপির সাধারণ সম্পাদক মনির চৌধুরী, নগর ছাত্রদলের সহ-সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, পাঁচলাইশ থানা বিএনপি নেতা এনামুল হক ইনু, ৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ড বিএনপির সভাপতি মোহাম্মদ আসলাম, সহ-সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মুন্সী, সিনিয়র যুগ্ম সম্পাদক দিদারুল আলম দিদার, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নাসির, বিএনপি নেতা ফরহাদ, স্বেচ্ছাসেবক দল নেতা শফিউল আলম, ছাত্রদল নেতা সামিয়া আমিন জিসান প্রমুখ।

(ঢাকাটাইমস/১১মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :