বাগেরহাটে দম্পতির করোনা, ১১ বাড়িতে লাল পতাকা

প্রকাশ | ১২ মে ২০২০, ১১:৩৭ | আপডেট: ১২ মে ২০২০, ১১:৪১

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস

বাগেরহাটের চিতলমারীতে ঢাকা থেকে ফেরা পোশাক কারখানার দুই কর্মীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তারা সম্পর্কে স্বামী-স্ত্রী। এ ঘটনায় মঙ্গলবার সকালে চিতলমারী উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ উপজেলার কলাতলা ইউনিয়নের চরচিংগুড়ি গ্রামে তাদের বাড়িটিসহ আশপাশের ১১টি বাড়ি লকডাউন ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে।

উপসর্গ ছাড়াই করোনায় আক্রান্ত ওই দম্পতিকে বাড়িতে রেখেই চিকিৎসা দেবে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ ওই দম্পতির সংস্পর্শে আসা পরিবারের শিশুসহ দশজনের নমুনা সংগ্রহ করছে।

১১ মার্চ ঢাকার ল্যাবে নমুনা পরীক্ষায় এই দম্পতি’র শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। তাদের বয়স ২০ কুড়ি থেকে ২৫ বছর।

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মারুফুল আলম সকালে এই প্রতিবেদককে জানান, করোনাভাইরাসে আক্রান্ত পোশাক কর্মী এই দম্পতি গত ৯ মে ঢাকা থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক আত্মীয়ের বাড়িতে ওঠেন। পরদিন ওইখানের প্রতিবেশিরা তাদের ফেরার বিষয়টি স্থানীয় স্বাস্থ্য বিভাগকে জানালে টুঙ্গিপাড়া স্বাস্থ্য বিভাগ তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকার ল্যাবে পাঠায়। পরীক্ষার রিপোর্ট আসার আগেই সোমবার বিকালে তারা টুঙ্গিপাড়ার ওই আত্মীয়ের বাড়ি থেকে নিজ বাড়ি চিতলমারীতে চলে আসেন।

গতকাল ১১ মে ল্যাবের পরীক্ষায় এই দম্পতির শরীরে করোনা পজেটিভ হয়। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া স্বাস্থ্য বিভাগের মাধ্যমে খবর পেয়ে মঙ্গলবার সকালে সেখানে গিয়ে আক্রান্ত ওই বাড়িটিসহ আশপাশের ১১টি বাড়ি অবরুদ্ধ করে লালপতাকা টাঙিয়ে দিয়েছি।

চিতলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মামুন হাসান জানান, করোনাভাইরাসে আক্রান্ত ওই দম্পতিকে পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। এদের শরীরে করোনাভাইরাসের যেসব উপসর্গ থাকার কথা তার কোনটাই নেই। তারা দুজনই সুস্থ স্বাভাবিক রয়েছেন। তাদের বাড়িতে রেখে চিকিৎসা দেয়া হবে। এই দুজনের সংষ্পর্শে আসা শিশুসহ দশজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য খুলনার ল্যাবে পাঠানো হবে।

ঢাকাটাইমস/১২মে/প্রতিনিধি/এমআর