জামালপুরে করোনা শনাক্তের ল্যাব

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইম
 | প্রকাশিত : ১২ মে ২০২০, ১৬:২০

জামালপুরে দেশের ৩৮তম আরটি পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসনিক ভবনের নিচ তলায় স্থাপিত আরটি পিসিআর ল্যাবটির উদ্বোধন করেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

ল্যাবটি উদ্বোধনের আগে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি।

প্রধান অতিথি মির্জা আজম তার বক্তব্যে জানান, শেখ হাসিনা মেডিকেল কলেজে স্থাপিত আরটি পিসিআর ল্যাবটি বাংলাদেশের সবচেয়ে আধুনিক ল্যাব। সরকারি ব্যবস্থাপনায় এ ধরনের ল্যাব স্থাপন ব্যয়বহুল ও সময় সাপেক্ষ ব্যাপার। এ জন্য আমরা নিজস্ব উদ্যোগে ল্যাবটি স্থাপন করেছি। শিক্ষা সচিব ও স্বাস্থ্য বিভাগের সহায়তায় আমরা এ দেশের সবচেয়ে আধুনিক একটি ল্যাব স্থাপনে সক্ষম হয়েছি। এটি চালু হয়েছে। ফলে দ্রুত সময়ের মধ্যে নমুনা পরীক্ষা করে করোনা রোগী শনাক্তের মাধ্যমে করোনা সংক্রমণ রোধ সম্ভব হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্ত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জামালপুর সদর আসনের এমপি ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন, জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক খান দুলাল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহ, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখওয়াতুল আলম মনি, শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান তত্ত্বাবধায়ক ডা. মোশায়ের উল ইসলাম রতন, শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এফ এম সালেহ ও সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জেলা পর্যায়ে এই প্রথম জামালপুরে পিসিআর ল্যাব স্থাপন একটি দৃষ্টান্ত। ইতোমধ্যে জামালপুরে করোনায় আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এছাড়া ময়মনসিংহ পিসিআর ল্যাবে নমুনা জটে জামালপুরের অনেক নমুনা আটকে আছে। গার্মেন্টস বন্ধ দেওয়ার পর অনেক গার্মেন্টস কর্মী নারায়ণগঞ্জ ও গাজীপুর থেকে জামালপুরে প্রবেশ করে। তাই করোনা সংক্রমণের ঝুকিঁতে রয়েছে এ জেলার সাধারণ মানুষ। তাই এই সংকটময় সময়ে ল্যাবটির জামালপুরে অনেক প্রয়োজন ছিল। এই ল্যাবে নমুনা টেস্টের ফলে দ্রুত রোগীকে শনাক্ত করা যাবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে। এতে উপকৃত হবে জামালপুর জেলাবাসী।

আরটি পিসিআর ল্যাবটির ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করবেন শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ডা. কে এম মুছা।

অধ্যাপক প্রফেসর ডা. কে এম মুছা জানান, আরটি পিসিআর ল্যাবে তিনিসহ ১ জন সহযোগী অধ্যাপক, ১ জন সহকারী অধ্যাপক, ৪ জন মেডিকেল টেকনোলজিস্ট, ২ জন কম্পিউটার অপারেটর, ২ জন ক্লিনার এবং ১ জন অফিস সহায়ক কাজ করবেন। এই মেশিনে একসাথে ৯৬টি নমুনা পরীক্ষা করা যাবে, তবে ৯৪টি নমুনা পরীক্ষা করা হবে। এতে ৫ ঘণ্টা সময় লাগবে। এরপরে চাহিদা অনুযায়ী দিনে কয়েকবার পরীক্ষা করা যেতে পারে। দুই একদিনের মধ্যেই চূড়ান্তভাবে নমুনা পরীক্ষায় যাবে মেশিনটি।

উল্লেখ্য, ২৯ এপ্রিল রাতে চট্টগ্রাম ভেটিরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে ট্রাক যোগে আরটি-পিসিআর মেশিনটি শেখ হাসিনা মেডিকেল কলেজে আনা হয়। এরপর ৫ মে ল্যাবটি চালু হওয়ার কথা থাকলেও আধুনিকায়নে সময় বেশি লাগায় ১২ মে চালু হয় ল্যাবটি।

(ঢাকাটাইমস/১২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :