ঘরবন্দিতে কম হচ্ছে কাজ, অপরাধবোধ দূর করবেন যেভাবে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ মে ২০২০, ১০:৫১

করোনাভাইরাস মহামারিতে বেশিরভাগ লোকই ঘরে বসে তাদের অফিসের কাজ সামলাচ্ছেন। এসময় অনেকে শ্রম বেশি দিলেও গড়ে কাজ কম হচ্ছে বা নিজেকে খুব বেশি উৎপাদনশীল হিসেবে দেখতে পাচ্ছেন না। এমতাবস্থায় অপরাধবোধ কাজ করছে। ঘরবন্দি অবস্থায় এই অপরাধবোধ কমাতে কয়েকটি উপায় অবলম্বন করতে পারেন। চলুন দেখে নিই উপায়গুলো-

অন্যের সঙ্গে নিজেকে তুলনা করা বন্ধ করুন

যদি ঘরবন্দি অবস্থায় কাজ নিয়ে নিজেকে অপরাধী না ভাবতে চান তাহলে শুরুতেই অন্যের সঙ্গে নিজেকে তুলনা করা বন্ধ করুন। আপনি হয়তো দেখছেন অন্য কেউ সামাজিক মাধ্যমে নিজেকে খুব উৎপাদনশীল হিসেবে উপস্থাপন করছে। এতে হতাশ হওয়া কিছু নেই এবং প্রতিযোগীতার যুদ্ধ ঝাপিয়ে পড়ার প্রয়োজন নেই। ঘরবন্দি অবস্থা হোক বা স্বাভাবিক সময়, কখনোই নিজেকে অন্যের সঙ্গে তুলনা করা উচিত নয়। প্রত্যেক ব্যক্তিরই নিজস্ব সক্ষমতা রয়েছে যার জন্য সে গর্বিত হতে পারে।

সামাজিক মাধ্যম থেকে দূরে থাকুন

যদিও এই কঠিন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদেরকে সাহায্য করছে। তারপরও এটি হতাশা আনার জন্যও অন্যতম ভূমিকা পালন করছে। সামাজিক যোগাযোগ মাধ্যম হলো এমন জায়গা, যেখানে লোকজন বিভিন্ন কাজ করে নিজেদের উৎপাদনশীল হিসেবে উপস্থাপন করছে, যা আপনার ভাবনাকে প্রভাবিত করছে। এজন্য সামাজিক মাধ্যম থেকে কিছুটা দূরত্ব বজায় রাখা আপনার জন্য জরুরি। এসময় বরং আপনার ভালো কোনো দিক নিয়ে চিন্তা করুন বা অন্য কাজে লাগান।

কর্মপদ্ধতি নষ্ট করবেন না

প্রত্যেকের জীবনেই কিছু না কিছু বিশেষ রয়েছে। সবাই একই গতিতে এবং একই আবেগ নিয়ে কাজ করেন না। সুতরাং আপনি আপনার মনমতো কর্মপদ্ধতি গ্রহণ করুন এবং এটির সঙ্গে মানিয়ে নিন। যদি আপনি কাজের ক্ষেত্রে সুখ না পান তাহলে কখনোই গন্তব্যে ঠিকভাবে পৌঁছাতে পারবেন না।

আপনার কাছে উৎপাদনশীলতা অর্থ কী তা জানুন

আমাদের প্রত্যেকের কাছে উৎপাদনশীলতার ভিন্ন ভিন্ন অর্থ থাকতে পারে। উৎপাদনশীলতার ধারণাও সবার কাছে সমান নয়। এজন্য সর্বোত্তম উপায় হলো উৎপাদনশীলতা বলতে আপনি কী বোঝেন তা খুঁজে বের করা। এটি একেবারে সাধারণ কিছুও হতে পারে। যেমন সিনেমা দেখা বা গান শোনা। এই সাধারণ জিনিসই আপনাকে হাসি এনে দিতে পারে।

উৎপাদনশীল হওয়ার চেয়ে ইতিবাচক থাকুন

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সর্বদা ইতিবাচক থাকা। আমাদের বোঝা উচিত যে আমরা সংকটে রয়েছি এবং এই সময়ে উৎপাদনশীল হওয়ার চেয়ে ইতিবাচক থাকা সবচেয়ে জরুরি। ইতিবাচকতা এমন একটি বিষয় যা আমাদের জীবনের জটিলতা থেকে সমাধানের পথ বের করে দেয়।

খুব বেশি দেরি হয়নি, এখনো সময় আছে

ঘরবন্দি অবস্থায় কম উৎপাদনশীলতার জন্য অপরাধবোধে ভোগার কোনো প্রয়োজন নেই। কারণ এখনো আপনার হাতে অনেক সময় রয়েছে। এই অবস্থা কবে শেষ হবে তার কোনো চিহ্ন এখনো দেখা যাচ্ছে না। এজন্য ধরে নেয়া যায় যে অনেকটা সময় এখনো আপনার হাতে রয়েছে। চিন্তা না করে এখনই আপনার লক্ষ্যে পৌঁছাতে কাজ শুরু করুন।ঢাকা টাইমস/১৩মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :