গ্রাহকদের সেবায় কাজ করে যাচ্ছে প্রিয়শপ ডটকম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মে ২০২০, ১৬:০৪

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দেশে চলছে সাধারণ ছুটি। কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে সবাইকে নিজ নিজ বাসায় থাকতে পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকার। যদিও কাঁচাবাজার খোলা, তবুও বন্ধ করা হয়েছে অপ্রয়োজনীয় চলাচল। কমে এসেছে মানুষের স্বাভাবিক চলাচল। এই কঠিন সময়ে সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে কাজ করে যাচ্ছে দেশীয় ই-কমার্স প্লাটফর্ম প্রিয়শপ ডটকম। গ্রোসারি পণ্যের পাশাপাশি নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের পসরা রয়েছে প্রিয়শপ ডটকমে।

গ্রাহকরা ঘরে বসে নিজেদের প্রয়োজনমত পণ্য অর্ডার করতে পারছেন। প্রিয়শপ পণ্য ঘরে পৌঁছে দিচ্ছে। করোনার এই কঠিন সময়ে কীভাবে প্রিয়শপ ডটকম গ্রাহকদের জন্য সেবা নিয়ে আসছে, সেই সম্পর্কে জানতে আমরা আজকে মুখোমুখি হয়েছি প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী কর্মকতা আশিকুল আলম খাঁন এর।

করোনার এই সময়ে প্রিয়শপ ডটকম কী ধরনের সেবা দিচ্ছে?

প্রিয়শপ ডটকম গ্রাহককেন্দ্রিক ই-কমার্স প্লাটফর্ম। তাই সংকটকালীন এই সময় গ্রাহকদের যেন ঘরের বাহিরে বের হতে না হয় সেজন্য আমাদের টিম কাজ করছে গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দিতে। গ্রাহকদের যে ধরনের পণ্য প্রয়োজন তেমন পণ্যের যেন গ্রাহকরা পেতে পারে জন্য জন্য নিরলস কাজ করা হচ্ছে। গ্রাহকদের ফিডব্যাক নিয়ে নতুন পণ্য যুক্ত করা হচ্ছে প্রিয়শপের অনলাইন স্টোরে। সেই সাথে পণ্যের গুনগত মান নিয়ে গ্রাহকদের নিশ্চয়তা দিচ্ছি আমরা।

সংকটকালীন সময়ে অনেক পণ্যের দাম নিয়ে অনেকের মধ্যে সন্দেহ থাকে। প্রিয়শপ দামের ব্যাপারটি খুব ভালাভাবে নজরে রাখে। গ্রাহকরা যেন নায্য দামে সঠিক পণ্য পেতে পারেন সেটাই প্রিয়শপের প্রধান উদ্দেশ্য।

কাস্টমারদের কথা মাথায় রেখে আমরা অনলাইন কেনাকাটাকে আরো সহজ করেছি। কাস্টমার তার সুবিধামতো প্রিয়শপ ডটকমে অর্ডার দিতে পারে। অনলাইনে ওয়েবসাইটে, অ্যাপসে, ফেইসবুকে ইনবক্স করে কিংবা কাস্টমার কেয়ারে ফোন দিয়ে অর্ডার দিতে পারবেন।

ডেলিভারি ম্যান বা সরাসরি যারা গ্রাহকদের সংস্পর্শে আসে তাদের নিরাপত্তার বিষয়টি কীভাবে প্রিয়শপ নিশ্চিত করছে?

গ্রাহকদের পাশাপাশি প্রিয়শপ ডটকম টিমের নিরাপত্তার বিষয়টি নিয়ে বিশেষভাবে নজর দিচ্ছি আমরা। কেননা টিম সুস্থ থাকলে আমরা সেবা দিতে পারব। প্যাকেজিংয়ের ক্ষেত্রে যথাযথ সাবধানতা অবলম্বন এবং সুরক্ষা দেয়া হচ্ছে। পর্যাপ্ত নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে কাজ করছে প্রিয়শপ ডটকম টিম।

ডেলিভারির কাজে নিয়োজিতদের সেফটি উপকরণ গ্লাভস, মাস্ক, পিপিই নিশ্চিত করা হচ্ছে। যখন ডেলিভারি করতে যায় তখন সেফটি কিটস ব্যবহার করছে কিনা তা চেক করা হয়। এছাড়া নিয়মিত স্বাস্থ্য পরীক্ষাও করা হচ্ছে।

নগদ টাকার মাধ্যমেও করোনা ভাইরাস ছড়াতে পারে, এক্ষেত্রে অনলাইনে পেমেন্ট ব্যবস্থার জন্য কী কী পদক্ষেপ নিচ্ছে প্রিয়শপ?

প্রিয়শপ ডটকমে মূল্য পরিশোধের জন্য রয়েছে সকল প্রকার পেমেন্ট অপশন। আছে বিকাশ, ভিসা, মাস্টার কিংবা এ্যামেক্স কার্ড, নেক্সাস পে, ব্যাংক ডিপোজিটসহ নগদে মূল্য পরিশোধের সুবিধা। গ্রাহকরা যেন অনলাইন পেমেন্টে উৎসাহ পায় সেই জন্য বিভিন্ন ব্যাংকের সাথে মিলিত হয়ে ডিসকাউন্ট ও ক্যাশব্যাক ক্যাম্পেইন করা হচ্ছে।

পরিবহন সেবা বন্ধ, সাপ্লাই চেইন বা ডেলিভারি নিয়ে কোন সমস্যা হচ্ছে কি, কীভাবে তা মোকাবেলা করছেন?

যখন সরকার মার্চে সাধারণ ছুটি ঘোষণা করেছিল তখন আমাদের পরিকল্পনা ছিল কিছুদিন সেবা বন্ধ রাখা। কিন্তু গৃহবন্দি মানুষকে কাছে প্রয়োজনীয় পণ‍্য পৌঁছে দেয়া তখন আমাদের দায়িত্ব মধ‍্যে পরে যায়। মানুষের উপকার করতে আমরা সীমিত আকারে আমাদের সেবা শুরু করেছিলাম। তখন গ্রোসারি পণ‍্য নিয়ে মাঠে নামে প্রিয়শপ টিম। যাতায়ত ব‍্যবস্থা বন্ধ থাকা, অনেক ভেন্ডর তাদের পণ‍্যে সরবরাহ বন্ধ থাকে বেশ বেগ পেতে হয়েছে। স্লাপ্লাইন চেইনে বেশ সমস‍্যা হয়েছে। তবে মে মাস থেকে সব সমস‍্যা কাটিয়ে গ্রাহকদের পরিপূণ সেবা দিচ্ছে প্রিয়মপ ডটকম।

এই মূহূর্তে কোন ধরনের পণ্য বেশি বিক্রি হচ্ছে?

গ্রাহকরা এই সময়ের নিত্য প্রয়োজনীয় পণ্য বেশি কিনছেন। চাল, ডাল, সাবান, বিস্কুটসহ নিরাপত্তা বা সেফটি সামগ্রী বেশি বিক্রি হচ্ছে। সেই সাথে সামনে যেহেতু ঈদ, তাই জামা কাপড়ও বিক্রি হচ্ছে। তবে গত কয়েক বছরের তুলনায় ফ্যাশন আইটেমের বিক্রি তুলনামূলকভাবে কম।

রোজা শুরু হয়েছে, এদিকে সামনে ঈদ। প্রতি ঈদ উপলক্ষ্যে নানা পরিকল্পনা থাকে ই-কমার্স প্লাটফর্মগুলোর। প্রিয়শপের এবার পরিকল্পনা কী?

ঈদ উপলক্ষ্যে ফ্যাশন পণ্যের মধ্যে পাঞ্জাবি, জামা-কাপড়ের পাশাপাশি কসমেটিক বিক্রি করছে প্রিয়শপ ডটকম। সেখানে সর্বোচ্চ ৪৮% পর্যন্ত ডিসকাউন্ট রয়েছে। এই সময়ের নদগ বা ক্যাশ টাকার লেনদেনে করোনার ঝুঁকি থাকে। তাই প্রিয়শপ ডটকম অনলাইনে পেমেন্টকে বেশি ফোকাস করছে। গ্রাহকদের অনলাইনে পেমেন্টকে উৎসাহিত করতে রয়েছে বিভিন্ন ব্যাংকের সাথে মিলিতভাবে ক্যাম্পেইন করা হচ্ছে। সেখানে সর্বোচ্চ ১২ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাকের সুবিধা পাচ্ছেন গ্রাহকরা।

প্রিয়শপ ডটকমের কিছু অর্জন সম্পর্কে জানাবেন?

প্রিয়শপ ডটকম দেশীয় শীর্ষস্থানীয় ই-কমার্স প্লাটফর্ম। হাজারেও বেশি ব্র্যান্ড ও লক্ষাধিক পণ্যের পসরা রয়েছে প্রিয়শপ ডটকমে। জাতিসংঘের গবেষণায় ই-কমার্স খাতের আদর্শ মডেল হিসেবে প্রিয়শপ ডটকমের নাম উঠে এসেছে ইউএনসিটিএডি (UNCTAD) বাংলাদেশ অ্যাসেসমেন্ট প্রতিবেদনে। এছাড়া ২০২০ সালে সিংঙ্গাপুরে সেরা দশ স্টার্টআপ এশিয়া, ২০১৯ সালে জাতীয় তথ্যপ্রযুক্তি পুরস্কার, ২০১৮ সালে ইন্ডিয়া হতে সুপার স্টার্টআপ পুরস্কার পেয়েছে প্রতিষ্ঠানটি।

(ঢাকাটাইমস/১৩‌মে/এ‌জেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :