যশোরে কন্যা সন্তানের জন্ম দিলেন করোনা আক্রান্ত নারী

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২০, ০০:০৬

করোনা আক্রান্ত অবস্থায় কন্যা সন্তানের জন্ম দিলেন যশোরের চৌগাছার সেই জান্নাতি আক্তার (২৮)। তিনি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রথম নারী, যিনি করোনা আক্রান্ত অবস্থায় সন্তান জন্ম দিলেন। করোনা আক্রান্ত এই নারীর সিজারের নির্ধারিত দিন ছিল গত ৯ মে। কিন্তু অনেক ‘নাটকীয়তা’ শেষে বুধবার (১৩ মে) দুপুরে অস্ত্রোপচার করা হয় যশোরের একটি বেসরকারি হাসপাতালে।

গত ২৫ এপ্রিল থেকে ৯ মে জান্নাতির শরীর থেকে চার বার নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে। তার প্রথম রিপোর্ট পজেটিভ এসেছিল। এর পরের দুইবার নেগেটিভ রেজাল্ট এলেও শেষবার আবার পজেটিভ ফল আসে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যশোর শহরের শহিদ মসিয়ূর রহমান সড়কে একটি বেসরকারি হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জান্নাতি নিজের দ্বিতীয় কন্যাসন্তানের জন্ম দেন। ডা. নিলুফার ইয়াসমিন এমিলি সিজারিয়ান অপারেশনে নেতৃত্ব দেন। তিনি বলেন, যশোর জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক ডাক্তার দিলিপ কুমার রায় ও সিভিল সার্জন শেখ আবু শাহীনের সহযোগিতায় হাসপাতালের তিন-চারজন সেবিকা ও গাইনি চিকিৎসক হাবিবা সিদ্দিকা ফোয়ারাসহ অনেক সহযোগিতায় এই মুহূর্তে এই রোগীর সিজার করা হয়।

ডা. নিলুফার ইয়াসমিন বলেন, আমরা তো সবসময়ই সিজার করি। কিন্তু প্রসূতি করোনা পজেটিভ হওয়ায় একটু ভয় লেগেছে। একটু টেনশন নিয়ে কাজ করতে হয়েছে। ঝুঁকি ছিল। সতর্ক থাকতে হয়েছে। প্রস্তুতি নিতে হয়েছে। তবুও করতে তো হবেই। এটাতো আমার দায়িত্ব ও কর্তব্য। সব প্রস্তুতি ও প্রটেকশন নিয়েই সিজার করেছি। কোনো সমস্যা হয়নি। মা ও শিশু দুজনই সুস্থ আছে।

জান্নাতি চৌগাছা উপজেলার পাশাপোল ইউনিয়নের বানুড়হুদা গ্রামের আলমগীর হোসেনের স্ত্রী। গত ২৫ এপ্রিল করোনা শনাক্তের পর নিজ বাড়িতেই তাকে আইসোলেশনে রাখা হয়েছিল।

গত ৯ মে বিকালে এই নারীকে করোনামুক্তির ছাড়পত্র ও ফুলেল শুভেচ্ছা জানিয়ে ‘করোনামুক্ত’ ঘোষণা করেছিলেন যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন। সেদিনই ডেলিভারি তারিখ নির্ধারিত থাকায় সন্ধ্যায় জান্নাতিকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করে দেন চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার লাকি। এরপর হাসপাতালের চিকিৎসকরা আবারো তার করোনা উপসর্গ আছে বলে সন্দেহ পোষণ করেন। সোমবার তার শরীরের নমুনা নিয়ে পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারে পাঠানো হয়। পরীক্ষায় আবারো তার করোনা পজেটিভ হয়। এরপর যশোর জেনারেল হাসপাতালের কোভিড-১৯ মোকাবেলায় গঠিত বিশেষ প্রসূতি টিমের তত্ত্বাবধানে বিশেষ ব্যবস্থায় সিজারিয়ান অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার দুপুরে শহরের একটি প্রাইভেট হাসপাতালে তার সিজার সম্পন্ন হয়।

(ঢাকাটাইমস/১৪মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :