আনিসুজ্জামানের মৃত্যুতে বিশিষ্টজনদের শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মে ২০২০, ২২:২০ | প্রকাশিত : ১৪ মে ২০২০, ২০:৪৩

না ফেরার দেশে পারি জমিয়েছেন দেশের বরেণ্য শিক্ষাবিদ, জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

বৃহস্পতিবার বিকাল ৪টা ৫৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এ শিক্ষাবিদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, মন্ত্রণালয়, রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশিষ্ট ব্যক্তিবর্গের পক্ষ থেকে শোক জানানো হয়েছে।

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের প্রমুখ।

শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অধ্যাপক আনিসুজ্জামান গত ৫০ বছরের বেশি সময় ধরে আমার ব্যক্তিগত ও পারিবারিকভাবে অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি ছিলেন। তিনি ছিলেন এক আলোকবর্তিকা। অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে জাতি একজন শ্রেষ্ঠ সন্তানকে হারাল। প্রগতিশীল চেতনার অধিকারী এ মহান ব্যক্তিকে বাঙালি জাতি চিরদিন স্মরণ রাখবে।’

শোক বার্তায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রফেসর আনিসুজ্জামান শিক্ষাক্ষেত্রে জাতীর জন্য ছিলেন আশীর্বাদস্বরুপ। তিনি দুই বাংলার মানুষের কাছেই প্রিয় মুখ ছিলেন। তার অসংখ্য শিক্ষার্থী দেশের পাশাপাশি গোটা পৃথিবীতেই ছড়িয়ে রয়েছে। তার মতো একজন গুণী শিক্ষাবিদের মৃত্যুতে জাতীর অপূরণীয় ক্ষতি হয়েছে। কোনো কিছুর বিনিময়েই এই ক্ষতি পূরণ হওয়ার নয়।’

জাতীয় এ অধ্যাপকের মৃত্যুতে শোক প্রকাশ করেছে স্পিকার শিরীন শারমিন। শোকবার্তায় স্পিকার বলেন, ‘অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে জাতির এক বিরল ব্যক্তিত্বকে হারালাম। শিক্ষা ক্ষেত্রে তার অবদান জাতি চিরদিন মনে রাখবে।’

তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশে শিক্ষা, সাহিত্য, গবেষণায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান অসামান্য অবদানে রেখেছেন। দেশ ও জাতির জন্য তাঁর অবদান জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রফেসর আনিসুজ্জামান ছিলেন একজন আলোকিত মানুষ। দেশে গুণগত শিক্ষার প্রসার ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে তিনি অনবদ্য ভূমিকা রেখে গেছেন। তাঁর মতো একজন গুণী শিক্ষাবিদের মৃত্যু জাতির যে ক্ষতি হলো, তা সহজে পূরণ হবার নয়।

শিক্ষামন্ত্রী মরহুম অধ্যাপক ড. আনিসুজ্জামান এর রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে, জাতীয় এ অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

ইউজিসি চেয়ারম্যান শোকবার্তায় বলেন, ‘অধ্যাপক আনিসুজ্জামান ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক ছিলেন। দেশের উচ্চশিক্ষার একজন অভিভাবক ছিলেন। বাংলা ভাষা ও সাহিত্যে তার অসাধারণ ভূমিকা রয়েছে। দেশের শিক্ষা ক্ষেত্রে ড. আনিসুজ্জামান ছিলেন এক উজ্জ্বল বাতিঘর। তার মতো কিংবদন্তী শিক্ষাবিদের মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। তার শূন্যস্থান সহজে পূরণ হওয়ার নয়। শিক্ষাক্ষেত্রে তার অনবদ্য অবদান ও তার বর্ণাঢ্য কর্মজীবন তাকে স্মরণীয় করে রাখবে। জাতির এ সংকটময় মুহূর্তে আমরা দু’জন জাতীয় অধ্যাপক কে হারালাম। এ শোক সহজে ভোলার নয়।’

(ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম এক শোকবার্তায় মেয়র বলেন, ‘ড. আনিসুজ্জামানের মৃত্যু বাংলাদেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। ক্ষণজন্মা এ মনিষীর কাছে বাঙালি জাতি চিরঋণী হয়ে থাকবে।’

এছাড়া শোক জানিয়েছেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরীন আহমদ।

আরও শোক জানিয়েছে, আমরা মুক্তোযোদ্ধার সন্তান কেন্দ্রী কমিটি, জাতীয় ঐক্যফ্রন্ট, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)।

ঢাকা স্কুল অব ইকনোমিকসের অধ্যাপক এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মুহম্মদ মাহবুব আলী শোক প্রকাশ করে বলেন, অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যু বাংলা সাহিত্য জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি সৃষ্ট করল। তিনি পারিবারিকভাবে আমার বাবা ভাষাসৈনিক, সাহিত্য সমালোচক ও অনুবাদক প্রয়াত মোবশ্বের আলীর ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। আমি সব সময় তার স্নেহ পেয়েছি। যা আজীবন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করব। আমি মনে করি, এই ধরনের বিরল ব্যক্তিত্ব, জাতীয় আদর্শ এবং সৃষ্টিশীল মহামানব বাংলাদেশে আরও দরকার। ভবিষ্যৎ প্রজন্ম তাঁকে আদর্শ, বিজ্ঞ চিন্তাবিদ ও পরিশীলিত ব্যক্তিত্ব হিসেবে স্মরণ করবে বলে প্রত্যাশা করি।

(ঢাকাটাইমস/১৪মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :