সব আদালতে করোনা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের আবেদন

প্রকাশ | ১৬ মে ২০২০, ১৯:১৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টসহ সারাদেশের সব আদালতের প্রবেশ ও বাহিরপথে করোনা প্রতিরোধে জীবাণুনাশক ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতি বরাবর আবেদন করা হয়েছে।

শনিবার ই-মেইলের মাধ্যমে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাউসার।

আবেদনের বিষয়টি ঢাকা টাইসমকে জানান ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব।

আবেদনে বলা হয়েছে, করোনা প্রতিরোধের ব্যবস্থা হিসেবে কোর্ট প্রাঙ্গণের সকল প্রবেশপথ এবং বাহিরপথে থার্মাল স্ক্যানার, জীবাণুনাশক চেম্বার,পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার, হাত ধোয়ার ব্যবস্থা করা জরুরি।

আবেদনে আরও বলা হয়, যেহেতু করোনা ভাইরাসের মহামারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে আরও কয়েক বছর দীর্ঘস্থায়ী হতে পারে সেহেতু করোনা প্রতিরোধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা জরুরি। সারাদেশের আদালতগুলোতে প্রতিদিন প্রায় ছয় থেকে সাত লাখ লোকের সমাগম হয়। একই সাথে আইনজীবী, বিচারক, আদালতের অফিসার এবং অন্যান্য লোকজন সমাগম ঘটে। কাজেই এমন একটি জনবহুল জায়গায় জীবাণু নাশক বুথ এবং অন্যান্য ব্যবস্থা পর্যাপ্তভাবে গ্রহণ করা জরুরি। অন্যথায় আইনজীবী, বিচারক, আদালতের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, আগত দর্শনার্থীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাবে।

বিষয়টি বিবেচনায় নিয়ে প্রধান বিচারপতিকে ব্যবস্থা গ্রহণের জন্য প্রার্থনা করা হয়েছে। আবেদনের অনুলিপি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ বার কাউন্সিল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার এসোসিয়েশনের) স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদেরকে পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৬মে/এআইএম/জেবি)