ঘরবাড়ি জীবাণুমুক্ত রাখার কায়দা জেনে নিন

প্রকাশ | ১৬ মে ২০২০, ২০:৩১ | আপডেট: ১৬ মে ২০২০, ২০:৩৮

ঢাকাটাইমস ডেস্ক

নভেল করোনাভাইরাসের মহামারীর মধ্যে এখন ঘরবাড়ি পরিষ্কারেও বাড়তি নজর দিতে হচ্ছে। ঘরকে জীবাণুমুক্ত রাখতে অতিরিক্ত যত্ন প্রয়োজন। গরম পানিতে সাবান ফেলে ঘরের মেঝে, দরজা-জানলা, রান্নাঘর, বাথরুম সহজেই পরিষ্কার করা যায়। কিন্তু এভাবে পরিষ্কার করলে নোং‌রা পরিষ্কার হলেও ঠিকভাবে জীবাণুমুক্ত হয় না। যেকারণে ঘরবাড়ি জীবাণুমুক্ত করতে প্রয়োজন কিছু বাড়তি সতর্কতার।

ঠিক কী কী উপায়ে ঘরবাড়ি পরিষ্কার করলে জীবানুমুক্ত করা সম্ভব ঢাকাটাইমস পাঠকদের জন্য তেমন কিছু টিপস তুলে ধরা হলো।

>>এসময় ঘরবাড়ি পরিষ্কারের কাজে ভরসা করতে পারেন অ্যালকোহল, প্যারক্সাইড বা ক্লোরিনযুক্ত কিছু উপাদানের ওপর। এসবকে ‘ক্লিনিং এজেন্ট’ বলে। ওষুধের দোকানেই এগুলো পাওয়া যায়। জীবাণুমুক্ত করার উপযোগী ওয়েট টিস্যুও রাখুন। এসব দিয়ে ঘরবাড়ি-বাথরুম পরিষ্কার করুন।

>>ঘর মোছার পরিমাণ বাড়িয়ে নিন। আগে যেখানে দিনে দুই বার মুছতেন এখন সেখানে চার বার মুছুন। ঘর ঝাড়া-মোছার সঙ্গে কিন্তু পাখা ও এসি পরিষ্কার করাটাও জরুরি। রোজই পাখা মুছে নিন। এসি সার্ভিসিং বন্ধ থাকলেও যতটা পারা যায় পরিষ্কার রাখুন।

>>সাধারণত বাড়িতে মেঝে সাবান পানি দিয়ে মুছে নিলেই চলবে। কিন্তু এসময় বাড়ির প্রতিটি সারফেসও একইভাবে জীবাণুমুক্ত করতে হবে বারবার। তবে জীবাণুমুক্ত করার আগে জায়গাটা একেবারে পরিষ্কার করে নিন। ময়লা জমে থাকলে জীবাণুমুক্ত করার সলিউশন কোনও কাজ করবে না।

>>ঘরবাড়ি পরিষ্কারের ক্ষেত্রে ফ্রিজ-ওয়াশিং মেশিন এগুলোও পড়ে। ফ্রিজের ভিতর লেবু কেটে রেখে দিন। কোনও দুর্গন্ধ হবে না। এছাড়া ফ্রিজ ও ওয়াশিং মেশিনের বেলায় প্রয়োজনীয় সলিউশন দিয়ে বাইরেটা মুছে নিন।

>>বাড়ির চারপাশে আগাছা হলে বা ঝোপঝাড় থাকলে পরিষ্কারের চেষ্টা করুন। আর তা সম্ভব না হলে প্রতিদিন বাড়ির চারপাশে জীবাণুনাশক স্প্রে করুন।

(ঢাকাটাইমস/১৬মে/ডিএম)