স্লোভেনিয়া আবার আগের চেহারায় ফিরছে সোমবার

রাকিব হাসান, স্লোভেনিয়া
 | প্রকাশিত : ১৭ মে ২০২০, ০০:৩৫

ইউরোপের প্রথম দেশ হিসেবে সর্বপ্রথম মহামারি করোনা ভাইরাস পরিস্থিতির ইতি ঘোষণা করলো স্লোভেনিয়া। শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টায় স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী ইয়ানেজ ইনশারের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। পাশাপাশি বলা হয়, এখন থেকে স্লোভেনিয়াতে সব কিছুই স্বাভাবিকভাবে চলবে।

বাস, ট্রেনসহ সকল ধরনের গণপরিবহন এমনকি স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানাতে দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকেও ফ্লাইট চলাচলের ব্যাপারে এখন থেকে আর কোনও নিষেজ্ঞা রইল না। সকল ধরনের বার, রেস্টুরেন্ট, কফিশপ ইতোমধ্যে খোলার অনুমতি দেওয়া হয়েছে এবং সোমবার থেকে স্লোভেনিয়াতে এ করোনাভাইরাস পরিস্থিতির কারণে যেসকল প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছিল- সকল প্রতিষ্ঠানকে আবার চালু করার অনুমতি দেওয়া হয়েছে। অনেক শিক্ষা-প্রতিষ্ঠানই সোমবার থেকে খুলে যাচ্ছে।

এছাড়াও নির্দিষ্ট কিছু পয়েন্টে প্রতিবেশী দেশ- যেমনঃ ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া এবং হাঙ্গেরির সাথেও স্লোভেনিয়ার সীমান্ত সংযোগ আবার খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এখন থেকে চাইলে অন্যান্য দেশের নাগরিকেরা স্লোভেনিয়ার রুট ব্যবহার করতে পারবেন। তবে ইউরোপিয়ান ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশের নাগরিক নন- এমন কেউ যদি স্লোভেনিয়াতে প্রবেশ করেন, তাহলে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর নাগরিকদের ক্ষেত্রে এখানে কোনও বাধ্যবাদকতা রাখা হয়নি।

স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর এ ঘোষণায় দেশটিতে বসবাসরত জনসাধারণের জীবনে স্বস্তি ফিরে এসেছে।

এ ঘোষণার পর দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অনেক নাগরিককে জড় হয়ে উল্লাসে মেতে উঠতে দেখা গেছে। তবে ইয়ানেজ ইনশার বলেছেন, পরিস্থিতি যতোই স্বাভাবিক হোক না কেন এখনও শঙ্কা কিছুটা হলেও রয়ে গেছে এবং মানুষ যদি যথার্থ সতর্কতা অবলম্বনের বিষয়টি মাথায় না রাখে, তাহলে যে কোন সময় দ্বিতীয় ধাপে গত শতাব্দীর প্যান্ডেমিক স্প্যানিশ ফ্লু এর মতো স্লোভেনিয়াতে আবারও করোনাভাইরাস হানা দিতে পারে। এছাড়াও তিনি তার ভাষণে এ পরিস্থিতিতে সকলকে এক হয়ে কাজ করার জন্য বিশেষভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :