কারাগারে বিপুল বন্দি: স্বাস্থ্য সুরক্ষার নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ মে ২০২০, ১৭:২৫ | প্রকাশিত : ১৭ মে ২০২০, ১৭:০৭

দেশের কারাগারগুলোতে ধারণ ক্ষমতার দিগুন বন্দি থাকা প্রায় ৮৫ হাজার মানুষকে করোনাভাইরাস ছোবল থেকে বাচাঁতে ও তাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইনসচিব, পুলিশ মহাপরিদর্শক ও কারা মহাপরিদর্শকে বিবাদী করা হয়েছে।

রবিবার ই-মেইলের মাধ্যমে আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ রিট দায়ের করেন।

তিনি বলেন, রিটে দেশের সকল কারাগারে কারাবন্দি ও কারারক্ষীদের স্বাস্থ্যগত সুরক্ষার নিশ্চিত করতে বিশ্বস্বাস্থ্য সংস্থার সুপারিশ বাস্তবায়ন করার লক্ষ্যে নির্দেশন চাওয়া হয়েছে।

তাছাড়া বিশ্ব সাস্থ্য সংস্থার সুপারিশের আলোকে কি কি প্রস্তুতি ও পদক্ষেপ ইতোমধ্যে নেয়া হয়েছে তা আদালতকে জানানোর নির্দেশনা চাওয়া হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন কারাগার ও সংশোধনাগারে কারাবন্দিদের স্বাস্থ্য সুরক্ষা এবং মুক্তির বিষয়ে কারা কর্তৃপক্ষের প্রস্তুতি এবং পদক্ষেপ সম্পর্কে জানতে চাওয়া হয়।

আইনজীবী বলেন, করোনা ভাইরাসে সবচেয়ে ঝুঁকিতে থাকা কারা বন্দিদের অবস্থা খুবই নাজুক। দেশের কারাগারগুলোতে ধারণ ক্ষমতার দিগুণেরও বেশি বন্দি রয়েছে।

জানা যায়, দেশের ৬৮ টি কারাগারে ৪১ হাজার ২৪৪ জনের স্থান হলেও বর্তমানে সেখানে ৮৫ হাজার বন্দি রয়েছেন। এই অবস্থায় কারাভ্যন্তরের বন্দিদের সামাজিক দূরত্ব বজায় রাখা অসম্ভব।

এরইমধ্যে ২৩ জন করারক্ষী এবং ২ জন বন্দির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত ১২ মে সিলেট কেন্দ্রীয় কারাগারে করোনায় আক্রান্ত হয়ে একজন মারা গেছেন।

গবেষণায় দেখা যায়, করাগারের সংকীর্ণ জায়গা সংক্রামক ব্যাধির উর্বরক্ষেত্র। অধিকন্তু কারাবন্দিদের ব্যক্তিগত উদ্যোগে কোন পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই। কর্তৃপক্ষের নির্দেশনা এবং আদেশ-নিষেধ অনুযায়ী তাদের চলতে হয়। এই প্রেক্ষাপটে করাবন্দীদের জীবনের নিরাপত্তা নিশ্চিতকরা কর্তৃপক্ষের উপর বর্তায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কারাবন্দি, কারারক্ষী এবং কারা চিকিৎসকদের স্বাস্থ্যগত নিরাপত্তার জন্য বিভিন্ন নির্দেশনা দিয়েছে।

এর আগে গত ১৪ মে কারাবন্দিদের মহামারি করোনাভাইরাস থেকে রক্ষায় কারা কর্তৃপক্ষ কি পদক্ষেপ নিয়েছেন তা জানাতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

(ঢাকাটাইমস/১৭মে/এআইএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :