সরে যাচ্ছে ইব্রাহিমোভিচের সেই ভাস্কর্য

প্রকাশ | ১৮ মে ২০২০, ১১:৫৪ | আপডেট: ১৮ মে ২০২০, ১১:৫৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ইব্রাহিমোভিচের ফুটবলে হাতেখড়ি হয়েছিল এই ক্লাবেই। ভালোবেসে ক্লাব কর্তৃপক্ষ স্টেডিয়ামের সামনে তার একটি ভাস্কর্যও বসিয়েছিল। কিন্ত সেই ভাস্কর্য সমর্থকদের রাগের সব কেন্দ্রবিন্দুতেই পরিণত হলো। কেউ এসে নাক কেটে দিয়েছে, একদল আবার একদিকে কাত করিয়ে দিয়েছে- ইব্রাহিমোচের ওই ভাস্কর্যের ওপর দিয়ে একরকম ঝড়ই বয়ে গেছে। এবার তাই মূর্তি সরিয়ে নিতে একরকম বাধ্যই হয়েছে মালমো।

সুইডিশ ক্লাব মালমোর স্টেডিয়ামে সামনে স্থিত ইব্রাহিমোভিচের ব্রোঞ্জের ভাস্কর্যটি তাই সরে যাচ্ছে। বেশ কয়েকবার দুষ্কৃতিকারীদের হামলায় ক্ষতিগ্রস্ত হওয়ার পর অবশেষে ভাস্কর্যটির স্থান পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে মালমো শহর কর্তৃপক্ষ।

মালমোর হয়ে নিজের ফুটবল ক্যারিয়ার শুরুর পর বিশ্বের নামকরা সব ক্লাবে নিজের প্রতিভার জহর দেখিয়ে এখন ফুটবল দুনিয়ায় সেরা তারকাদের একজন হয়েছেন তিনি। ক্লাব একাডেমি থেকে উঠে আসা এই প্রতিভাকে সম্মান জানাতে প্রায় ৫০ হাজার ডলার খরচ করে এই মূর্তিটি তৈরি করেছিল মালমো ক্লাব কর্তৃপক্ষ। মূর্তিটির উন্মোচনও হয়েছিল বেশ সাড়ম্বরে। তবে মূর্তি উন্মোচনের কয়েকদিনের মাথায় ইব্রাহিমোভিচ মালমোর চির প্রতিদ্বন্দ্বী ক্লাব হ্যামারবি আইএফের কিছু অংশ কিনে নেন তিনি।

আর এরপরই ইব্রাহিমোভিচ রাতারাতি মালমো সমর্থকদের অপ্রিয় হয়ে ওঠেন। তার ওপর সমর্থকদের সকল রাগ এসে পড়ে তার ভাস্কর্যের ওপর। বেশ কয়েকবার দুষ্কৃতিকারীরা মূর্তিটিতে হামলা চালায়, যার মাঝে একবার তো ভাস্কর্যের নাকও কেটে ফেলে তারা। আর এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতেই বোধহয় এবার ভাস্কর্যের স্থান পরিবর্তনের সিদ্ধান্ত নিচ্ছে সিটি কাউন্সিল, তবে মালমো ক্লাব কর্তৃপক্ষ এই বিষয়ে এখনও কিছু জানেনা বলে জানিয়েছেন ক্লাবটির প্রধান নির্বাহী নিকলাস কার্লনেন।

(ঢাকাটাইমস/১৮ মে/এআইএ)