বগুড়ায় পাওয়া যাচ্ছে না ডক্সিন-স্ক্যাবো

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মে ২০২০, ১৫:৩৮ | প্রকাশিত : ১৮ মে ২০২০, ১৩:০৫

বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের বক্ষব্যাধি বিশেষজ্ঞ তারেক আলম করোনার চিকিৎসায় ডক্সিন এবং স্ক্যাবো নামে ওষুধ দু’টির কার্যকরী ফলের কথা জানান। আর এদিকে রবিবার সকাল ১০টার পর থেকে বগুড়ার খুচরা এবং পাইকারী দোকানগুলোতে পাওয়া যাচ্ছে না ডক্সিসাইক্লিন ও আইভারমেকটিন গ্রুপের এ ওষুধ দুটি।

শহরের খান মার্কেটের উত্তরণ ফার্মেসিতে গেলে কিছুক্ষণ খোঁজাখুঁজির পর জানায় ওষুধ শেষ হয়ে গেছে। এদিকে একই মার্কেটের মিথিলা ফার্মেসিসহ অন্যান্য ওষুধের দোকানগুলোতে খোঁজ নিতে গেলে তারা জানান, সকাল ১০টার পর কয়েকজন ব্যক্তি নিজেদের চিকিৎসক পরিচয় দিয়ে এই দুই গ্রুপের সব ওষুধ কিনে নিয়ে গেছেন।

শহরের জয়পুরপাড়ার বাসিন্দা এটিএম রাশেদুল ইসলাম জানান, তিনি খান মার্কেট ও ঝাউতলা মার্কেট ঘুরে পরিচিত দোকান থেকে দুইপাতা করে ডক্সিন ও স্ক্যাবো সংগ্রহ করে রেখেছেন।

বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক জানান, তিনি বগুড়ার বাহিরে থাকায় এ বিষয়ে কিছু জানেন না। তবে কোনো ব্যবসায়ী যেন কৃত্রিম সংকট তৈরি করতে না পারে সে বিষয়ে খোঁজ রাখবেন বলে জানান তিনি।

বগুড়ার ড্রাগ সুপার আহসান হাবিব জানান, ওষুধের মার্কেট নিয়মিত মনিটরিং করা হচ্ছে। কেউ সংকট সৃষ্টি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে এই দুই গ্রুপের ওষুধের সরবরাহ বাড়ানোর উদ্যোগ নেয়া হবে।

প্রসঙ্গত, গত শনিবার বক্ষব্যাধি বিশেষজ্ঞ তারেক আলম সংবাদমাধ্যমকে জানান, প্রায় দেড় মাস গবেষণায় অ্যান্টিপ্রোটোজোয়াল মেডিসিন ইভারমেকটিনের সিঙ্গেল ডোজের সঙ্গে অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন প্রয়োগে করোনা রোগীদের সুস্থ হওয়ার বিস্ময়কর সাফল্য পেয়েছেন তিনি। এই ওষুধ দুটি এর আগে সার্স মহামারির সময়ও ব্যবহার করা হয়েছিল বলে জানান তিনি।

ঢাকাটাইমস/১৭মে/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :