ইতালিতে মৃতের সংখ্যা আবার তিনের ঘরে

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ২০ মে ২০২০, ০০:০১

করোনাভাইরাসে বিপর্যস্থ ইতালিতে প্রাণহানি কমার একদিন পর আবার বাড়ল। মঙ্গলবার ১৯ মে মৃত্যুবরণ করেছে ১৬২ জন, যা গতকাল সোমবারের চেয়ে সংখ্যায় বেশি। সোমবার এ সংখ্যা ছিল ৯৯ জন।

এদিন দেশটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে দুই হাজার ৭৫ জন। আজ নতুন আক্রান্ত হয়েছে ৮১৪ জন। সোমবার প্রাণহানির সংখ্যা ছিল লকডাউনের পরে সর্বনিম্ন। এ নিয়ে ইতালিতে করোনাভাইরাসে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়াল ৩২ হাজার ১৬৯ জন।

গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা দিনদিন কমতে শুরু করেছে। আজ এ সংখ্যা ছিল ৭১৬ জন। মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৬৫ হাজার ১২৯ জন এবং দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই লাখ ২৬ হাজার ৬৯৯ জন বলে জানিয়েছে নাগরিক সুরক্ষা সংস্থা। দেশটির সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও জানায় সংস্থাটি। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ২৯ হাজার ৪০১ জন।

সামাজিক দূরত্ব বজায় রেখে গতকাল সোমবার থেকে দোকানপাট এবং রেস্তোরাঁ খুলে দেয়া হয়েছে। দীর্ঘ প্রায় আড়াই মাস পরে মনে হচ্ছে ইতালি কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে। তবে ইতালির জনপ্রিয় ফুটবল লীগ সিরি ‘এ’সহ দেশের অন্যান্য সব ধরনের প্রতিযোগিতা আগামী ১৪ জুনের আগে শুরু করা কোনোভাবেই সম্ভব নয় বলে জানিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। যদিও ১৩ জুন ফুটবল মাঠে ফেরানোর সম্ভাব্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সরকারের নির্দেশনা অনুযায়ী তারিখটি পিছিয়ে দিতে বাধ্য হচ্ছে ইতালিয়ান ফুটবল। করোনা মহামারির কারণে গত ৯ মার্চ থেকে ইতালিয়ান মৌসুম বন্ধ করে দেয়া হয়।

(ঢাকাটাইমস/১৯মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :