খাদ্য সংকটে জামালপুরের দুই হাজার পরিবহন শ্রমিক

প্রকাশ | ২০ মে ২০২০, ১৭:১০

সাইমুম সাব্বির শোভন, জামালপুর

করোনা পরিস্থিতিতে বাস চলাচল বন্ধ থাকায় খাবার সংকটে রয়েছে জামালপুরের প্রায় দুই হাজার পরিবহন শ্রমিক। শ্রমিকদের এই দুর্দিনে পাশে নেই শ্রমিক নেতা ও বাস মালিকরা। প্রায় দুই মাস ধরে উপার্জন বন্ধ থাকায় দু’বেলা খাবার পাচ্ছে না অনেক দরিদ্র শ্রমিক পরিবার। তবে জেলা প্রশাসক জানিয়েছে খুব দ্রুত পরিবহন শ্রমিকদের খাদ্য সহায়তা দেওয়া হবে।

করোনা পরিস্থিতি মোকাবেলায় সারাদেশে গণপরিবহণ বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়ে জামালপুর জেলার ২ হাজার পরিবহন শ্রমিক। প্রায় দুই মাস ধরে চলা অঘোষিত লকডাউনে সরকারি সহায়তার ১০ কেজি চাল ছাড়া আর কিছুই জুটেনি দরিদ্র এ শ্রমিকদের ভাগ্যে। দিন এনে দিন খাওয়া শ্রমিকদের উপার্জন বন্ধ হওয়ায় পরিবার পরিজন নিয়ে দুই বেলা খেতে না পারায় মানববেতর জীবন যাপন করছে তারা।

শ্রমিকরা বলেন, আমরা দিন এনে দিন খাই। প্রায় দুই মাস ধরে কর্মহীন অবস্থায় থাকলেও সরকারের ১০ কেজি চাল আর সভাপতি-সেক্রেটারির দেয়া ৬ শত টাকা ছাড়া তাদের ভাগ্যে কিছুই জুটেনি। আমরা খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছি।

জামালপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের একজন বাসচালক রফিকুল ইসলাম রফিক বলেন, এখন আমরা এক বেলার খাবার চার বেলা খায়তাছি। আমরা বাচ্চা নিয়ে খুব অনাহারে আছি। চলতাছে না সংসার। আমাদের সরকার যদি সাহায্যের ব্যবস্থা করে তাহলে আমরা চলতে পারব। আর না হলে আমরা চলতে পারমু না।

আরেকজন বাসচালক হিটলু মিয়া জানান, দুই মাস যাবত বাস চলাচল বন্ধ থাকার কারণে সরকার থেকে ১০ কেজি করে চাল দেওয়া হয়েছিল একবার। পরিবহন শ্রমিক নেতারা ৬০০ টাকা দিয়েছে একবার। এসব দিয়ে তো সংসার চলে না। তাই তাদের আরো সাহায্যের প্রয়োজন।

কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার একজন বাস মেরামতকারী আজাদ মিয়া বলেন, দুই মাস যাবত তাদের ব্যবসা বন্ধ। কোনো উপার্জন নেই। সামনে একটি ঈদ রয়েছে। এখন সরকার যদি সাহায্য না করে, তাহলে বাচ্চাদের নিয়ে পথে বসতে হবে তাদের।

জামালপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের শ্রমিক নেতা ও বাস টার্মিনাল পরিচালনা কমিটির সভাপতি আলী আজাদ মোল্লা জানান, বাস মালিকপক্ষ উল্লেখ্যযোগ্যভাবে শ্রমিকদের সহযোগিতায় এগিয়ে আসেনি। শুধু মাত্র গুটি কয়েকজন মালিক তাদের নিজস্ব বাস স্টাফদের অল্প সহায়তা করেছে। এখন সরকার যদি সাহায্য না করে, তবে সামনে করুণ পরিস্থিতি হবে পরিবহন শ্রমিকদের।

তবে এ বিষয়ে জামালপুর জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানানান, ঈদের আগে খুব দ্রুত পরিবহন শ্রমিকদের খাদ্য সহায়তা দেওয়া হবে।

(ঢাকাটাইমস/২০মে/এলএ)