আমাদের মন্ত্রী করলে লোক দেখানো!

পারভেজ হাসান
| আপডেট : ২১ মে ২০২০, ২১:০১ | প্রকাশিত : ২১ মে ২০২০, ২০:২৫

কানাডার প্রধানমন্ত্রী রাস্তায় দাঁড়িয়ে হ্যান্ডশেক করলে উনি মহান উনি ভালো। আমাদের এমপি-মন্ত্রীরা সেটা করলে লোকদেখানো এমন ধারণা কেন?

আমি মানি কিছু মানুষ বিতর্কিত, আর বিতর্কিত বা খারাপ মানুষ যাই বলিনা কেন। এমন মানুষ সব দলেই থাকে। তাই বলে সত্যিকারের ভালোকে ভালো বলাটা তো অন্যায় না, বরং অন্ধত্ব।

আমরা যেন সেই অন্ধত্বের ভেতর ডুবে থাকি সবসময়। আমাদের এই চিন্তাধারা থেকে বের হতে হবে। আমাদের ভালো কাজকে বেশি বেশি প্রশংসা করতে হবে। প্রশংসা করতে হবে সেই ব্যক্তির যিনি এই কাজটি করছেন। ছবিতে যে ভদ্রমহিলাকে দেখছেন উনি আমার-আপনার প্রিয় অথবা অপ্রিয় এই দেশটির একজন শিক্ষামন্ত্রী। ধানমন্ডি ২৭ এ মিনাবাজারে হয়তো বাজার করতে ঢুকছেন। অন্য সবার মত সামাজিক দূরত্ব বজায় রেখে সাধারণভাবে লাইনে দাঁড়িয়েই প্রবেশ করে নিত্যপ্রয়োজনীয় বাজার করেছেন।

ব্যাপারটা কী অদ্ভুত সুন্দর তাই না? একজন শিক্ষামন্ত্রীর তো এমনই হওয়া উচিৎ, যার থেকে এ সমাজ, এ দেশ, দেশের সাধারণ মানুষ এবং ভবিষ্যৎ প্রজন্ম আমাদের মত তরুণ যারা, তারা অনুপ্রেরণা নিবে। অনুপ্রাণিত হবে অসাধারণ ক্ষমতায় বসে থাকলেও সাধারণভাবে জীবনযাপন করা যায় সাধারণ মানুষের সঙ্গে এক কাতারে থেকে জীবনকে উপভোগ করা যায় সেই বিষয়ে, যদি তার ভেতর অহংকারী মনোভাব না থাকে।

এমন একজন শিক্ষামন্ত্রী পেয়ে আমরা সত্যিই গর্বিত, এ প্রজন্ম আপনার থেকে আরো বেশি শিখতে চায় শিক্ষামন্ত্রী।

আসুন ভালো কাজের প্রশংসা করি। মন্দ কাজের সমালোচনা করি। তাহলেই এই সমাজ দেশ এবং রাষ্ট্র একসময় ভালোর দখলে থাকবে।

লেখক: পারভেজ হাসান, প্রতিষ্ঠাতা ও পরিচালক, সহমর্মিতা ফাউন্ডেশন।

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :