ঈদে ব্যক্তিগত গাড়িতে ফেরা যাবে বাড়িতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০২০, ১১:৪৫ | প্রকাশিত : ২২ মে ২০২০, ০৮:৪৭

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবং ঈদের ছুটি কাটাতে ঢাকার বাইরে কাউকে যেতে কিংবা ঢুকতে দেওয়া হচ্ছিলো না। তবে সেই অবস্থা অনেকটা শিথিল করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে, ঈদে বাড়ি ফিরতে প্রাইভেটকার ও মাইক্রোবাসসহ ব্যক্তিগত যানবাহনে আসা-যাওয়া করা যাবে। কিন্তু পাবলিক পরিবহন চলবে না। এরই মধ্যে ঢাকার দুই প্রবেশ পথ খুলে দেওয়া হয়েছে। ঈদের দু’দিন বাকি থাকতে হঠাৎই এই সিদ্ধান্ত নেওয়া হলো।

মঙ্গলবার পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা থেকে কাউকে বের হতে কিংবা বাইরে থেকে কাউকে ঢুকতে দেওয়া হবে না। কেউ বের হবার চেষ্টা করলে ফিরিয়ে দেওয়া হচ্ছে।

এর আগে ডিএমপির পক্ষ থেকেও কড়া হুঁশিয়ারি দেওয়া হয়। তারপরও অনেকে ব্যক্তিগত প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদের আগে বাড়ি ফিরতে চেষ্টা করেন। তবে আমিনবাজার এবং যাত্রাবাড়িতে পুলিশ কঠোর অবস্থানে গিয়ে তা দমন করে। জরুরি সেবার গাড়ি ছাড়া কাউকে ঢাকায় ঢুকতে কিংবা বের হতে দেওয়া হয়নি। কিন্তু তারপরও অনেকে পায়ে হেটে বাড়ির পথে রওনা হয়। বর্তমানে ব্যক্তিগত যানবাহনে আসা যাওয়ার বাধা কাটল।

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া অচেনা কোভিড-১৯ বা করোনাভাইরাসের সংক্রমণ দেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর থেকে প্রতিদিনই বাড়ছে শনাক্তের সংখ্যা। সেই সঙ্গে মৃত্যু। দেশে সবশেষ এই ভাইরাস শনাক্ত হয়েছে ২৮ হাজার ৫১১ জনের। আর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪০৮ জনে। সুস্থ হয়েছেন ৩৯৫ জন।

ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে দেশে সাধারণ ছুটি চলছে। সবশেষ ৩০মে পর্যন্ত এই ছুটি বর্ধিত করা হয়েছে। একইদিন পর্যন্ত সড়ক-মহাসড়কে বাস কিংবা পাবলিক পরিবহন চলাচল বন্ধ রাখা হয়েছে। এর আগে ২৬মার্চ থেকে গণপরিবহন বন্ধ করা হয়।

জানা গেছে, সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনায় রাজধানীর গাবতলী এবং যাত্রাবাড়ী এলাকায় বৃহস্পতিবার রাত থেকে প্রাইভেটকার ও মাইক্রোবাস চলাচলে বাধা দেয়া হচ্ছে না। এরই মধ্যে গাবতলীতে পুলিশের দুটি চেকপোস্ট 'ইন' ও 'আউট' তুলে নেওয়া হয়েছে। এদিকে যাত্রাবাড়িতে পুলিশের চেকপোস্ট থাকলেও সেখানে ব্যক্তিগত গাড়ি চলাচলে কাউকে বাধা দেওয়া হচ্ছে না।

ডিএমপির মিরপুর বিভাগের দারুস সালাম জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মাহফুজা আফরোজ লাকী জানান, রাত সাড়ে ১০টা দিকে নির্দেশনা পাওয়ার পর ব্যক্তিগত গাড়ি যেমন কার বা মাইক্রো চলাচলে শিথিলতা করা হয়েছে। তবে পাবলিক পরিবহন চলতে দেওয়া হবে না। সেই সঙ্গে অনেকে হেটে যাচ্ছেন তাতেও বাধা নেই।

রাজধানীর আরেক প্রান্ত যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম জানিয়েছেন, চেকপোস্ট আছে তবে ব্যক্তিগত গাড়ি চলাচল করছে।

ঢাকাটাইমস/২২মে/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :