সুস্থ হওয়ার পর ফের করোনা হলেও সংক্রমণ ছড়ায় না

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২০, ১০:৫১

একবার সুস্থ হয়ে ওঠার পর ফের যারা করোনা পজিটিভ হচ্ছেন। তাদের থেকে অন্যদের সংক্রমণের ভয় নেই। কারণ এই সব ব্যক্তিরা অন্যদের ভাইরাস ছড়াতে পারবেন না। শুধু তাই নয়. এদের শরীরে এমন অ্যান্টিবডি থাকার সম্ভাবনা প্রবল, যা তাদের আবার অসুস্থ হয়ে পড়া থেকে আটকাতে পারে। গবেষণার মাধ্যমে এমনটাই জানাচ্ছেন গবেষকরা।

কোরিয়ান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন তরফে এমন ২৮৫ জনকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল, যারা করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছিলেন। পরীক্ষায় কোভিড নেগেটিভ হয়েছিলেন। কিন্তু ফের পরীক্ষা করা হলে দেখা যায়, তারা করোনা পজিটিভ প্রমাণিত হয়েছেন।

সমীক্ষায় দেখা গিয়েছে, এই ‘রি-পজিটিভ’ রোগীদের মধ্যে অন্যদের সংক্রমণ ছড়ানোর হার কম। আর তাদের থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে, তাতে ভাইরাস-কালচারে কোনও বৃদ্ধি নেই। যার অর্থ এই যে এই সব রোগীদের শরীর থেকে যে ভাইরাস কণাগুলো সংগৃহীত হয়েছে, তা আদপে ‘মৃত’ অথবা ‘অসংক্রামক’।

গবেষকদের দাবি, এই লক্ষণটি ইতিবাচক। কারণ ইতিমধে্যই বিশ্বজুড়ে বহু মানুষ এই মারণ ভাইরাসের কবলে রয়েছেন। সংক্রমণের হার এখনও বাড়ছে। এই পরিস্থিতিতে যদি জানা যায় যে যারা সুস্থ হয়ে উঠছেন, তাঁরা আর নতুন করে সংক্রমণ ছড়াতে পারবেন না, তাহলে তা স্বস্তির খবরই বটে। আর এই বিষয়টিকে হাতিয়ার করেই দক্ষিণ কোরিয়ায় করোনা ‘রি-পজিটিভ’ রোগীদের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বিধি অনেকাংশে শিথিল করে দেওয়া হয়েছে।

যদিও এপ্রিলে করোনা ভাইরাসের নিউক্লিক অ্যাসিড নিয়ে যে পিসিআর টেস্ট হয়েছিল, তাতে ‘মৃত’ এবং ‘দৃশ্যমান’ ভাইরাস কণার মধ্যে কোনও ফারাক করা যায়নি। আর সে কারণেই এটা ধরে নেওয়া হয়েছিল যে, করোনা থেকে সেরে ওঠার পরও যদি কেউ পজিটিভ হন, তাহলে তার থেকে ফের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। সেই ধারণাই এখন ভুল প্রমাণ হল বলে দাবি গবেষকদের।

(ঢাকাটাইমস/২২মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :