শিল্পীদের জন্য বরাদ্দ টাকা কারা নিচ্ছে?

প্রকাশ | ২২ মে ২০২০, ১৭:১৪

নিথর মাহবুব

শিল্পীদের জন্য বরাদ্ধ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে টাকা কারা নিচ্ছে কেউ বলতে পারছে না। বিশেষ করে প্রায় পুরুষের সমপরিমান নারী এবং সবার মুখে একি ধরণের মাস্ক থাকায় সন্দেহ জোড়ালো হচ্ছে যে এরা মধ্যভোগীদের ভাড়া করা লোক কিনা।

যারা শিল্পকলা ঘুরে এসছেন তারা এদের কাউকে চিনতে পারেনি। আমিও ভেবেছিলাম যারা থিয়েটার করে গান করে শিল্প সংস্কৃতির অঙ্গনে কাজ করে তারাতো এতটা অসচেতন হওয়ার কথা না। আর তাদের আত্মসম্মান বোধ প্রবল, এই ভাবে মুখ দেখিয়ে আত্মসম্মান বিকিয়ে শিল্পীরাতো মাত্র পাঁচ হাজার টাকা আনতে যাওয়ার কথা না।

ঢাকায় আমি একটা সংগঠন চালাই, মাইমের সংগঠন হিসেবে বাংলাদেশে সবচেয়ে বেশি পরিচিত আমার দলটি। আমার সংগঠনেতো অনেকেই কাজ করে, সবার অবস্থাতো ভালো নাও থাকতে পারে। আমাকে তো কেউ জিঙ্গেস করেনি আমার সঙ্গঠনে কারো সহযোগিতা লাগবে কি না।

আরো কয়েকটা সংগঠনের সঙ্গে কথা হয়েছে তাদের কাছেও কেউ জানতে চায়নি। তাহলে এই টাকা কোথায় যাচ্ছে? কারা নিচ্ছে? যারাই নিক এখানে একটা বিষয় স্পষ্ট আপনি যতই শিল্পের বড়াই করেন না কেন, যতই সংস্কৃতিবান্ধব সরকাার বলে গলা ফাটান না কেনো, সরকারের কাছে আপনি মিসকিনের সমতুল্য।

ডিজিটাল বাংলাদেশে নাকি সরকারী টাকা মোবাইল ফোনে লেনদেনের নিয়ম নাই। থাকার কথাও না, তাহলে মধ্যভোগীদের পকেটেযে কিছুই খাকবে না। কেউ আবার শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণের টাকার মধ্যভোগের কথা বলছি ভেবে ভুল বুঝবেন না। সামগ্রিক ক্ষেত্রের কথা বলছি।

তাও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে ধন্যবাদ সংকটে থাকা শিল্পী সংস্কৃতিকর্মীদের আত্মসম্মান বিসর্জনের বিনিময়ে হলেও ৫০০০টাকা করে দিয়ে ঈদ করার সুযোগ তৈরি করে দেওয়ার জন্য।

লেখক: সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী

ঢাকাটাইমস/২২মে/এসকেএস