অসুস্থ বাবাকে সাইকেলে নিয়ে ১২০০ কি.মি. পাড়ি দিল কিশোরী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০২০, ১৮:২২ | প্রকাশিত : ২২ মে ২০২০, ১৮:১৭

অসুস্থ বাবাকে সাইকেলে নিয়ে ১২০০ কি.মি. পথ পাড়ি দিয়ে আলোচনায় এক কিশোরী। ১৫ বছরের ওই কিশোরীর নাম জয়তী কুমারী। ঘটনাটি ভারতের।

শুনে অসম্ভব মনে হতেই পারে। কিন্তু সত্যিই ঘটেছে এমন ঘটনা। লকডাউনের জেরে দুঃস্থ মানুষদের শোচনীয় অবস্থার কথা নতুন করে আর কিছু বলার নেই। পায়ে হেঁটে বাড়ি ফিরছে বহু শ্রমিক। পথেই মারা গিয়েছেন বহু শ্রমিক। সেই মৃত্যুর দায় নেয়নি কেউ। বাড়ি ফেরা আর হয়নি বহু শ্রমিকের। পেটের দায়ে কাজ করতে গিয়েছিলেন দূরের শহরে। লকডাউনে তাদের ভোগান্তি হয়েছে সব থেকে বেশি। জয়তী কুমারী ও তার বাবার পরিণতিও তেমনই কিছু হতে পারত। কিন্তু শেষ পর্যন্ত অদম্য জেদের জন্যই জিতে গেল সে।

অসুস্থ বাবাকে সাইকেলের পিছনে নিয়ে সাতদিন সাইকেল চালিয়েছে জয়তী। এর মধ্যে দুদিন কোনে খাবার জোটেনি। পথে যে যেমনভাবে টুকটাক খাবার দিয়ে সাহায্য করেছে তাই জুটেছে। কিন্তু জয়তী হার মানেনি। জয়তীদের বাড়ি বিহারে। তার বাবা গুরগাওয়ে রিকশা চালাতেন। কিন্তু গত মার্চে জয়তীর বাবা মোহন পেশওয়ান এক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হন। এর পর লকডাউন। বাবাকে গুরুগাও থেকে আনতে গিয়েছিল জয়তী। কিন্তু আটকে পড়ে সে। বাবার কাজ নেই। হাতে টাকা নেই। খাবার নেই। এর মধ্যে যে বাড়িতে জয়তীর বাবা ভাড়া থাকতেন সেই বাড়িওয়ালা তাদের ভাড়া না দিলে তুলে দেওয়ার হুমকি দিতে থাকেন। বাধ্য হয়েই বাবাকে সাইকেলে চাপিয়ে গ্রামের বাড়িতে ফেরার সিদ্ধান্ত নেয় জয়তী।

জয়তীর বাবা বলেছেন, টাকা ছিল না। ওষুধ কিনতে পারিনি। কোনওরকম আমি আর মেয়ে একবেলা খেয়ে কাটাতাম। দুর্ঘটনার পর স্ত্রী কিছু গয়না বিক্রি করে টাকা পাঠায়। বাড়িওয়ালাকে বলেছিলাম, লকডাউন উঠে গেলে পাওনা টাকা মিটিয়ে দেব। কিন্তু উনি কথা শোনেননি। মেয়েকে বারণ করেছিলাম এতটা রাস্তা সাইকেলে পাড়ি দিতে! কিন্তু ও কথা শোনেনি। কিছু টাকা ধার করে সাইকেলে কেনে ও। তার পর আমরা রওনা দিই। বিহারে গ্রামের বাড়তে জয়তীর ভাই—বোন রয়েছে। মা সেখানে দিনমজুরির কাজ করেন। কিন্তু এখন কাজ নেই। গ্রামের বাড়িতেও হয়তো না খেয়েই কাটাতে হবে। তবুও জয়তীদের কিছু করার নেই। ধীরে ধীরে দেশের শ্রমিকরা শহর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। মরতে হলে গ্রামেই মরব। এমনই যেন পণ করছেন শ্রমিকরা। দেশের জন্য যা বড় বিপদ ডেকে আনতে পারে।

(ঢাকাটাইমস/২২মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :