আম্পানে ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০২০, ১৯:৫১ | প্রকাশিত : ২২ মে ২০২০, ১৯:৫০

ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া দেশের তিনটি জেলার বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

শুক্রবার সাতক্ষীরা, বাগেরহাট এবং নোয়াখালীর ভাসানচর আশ্রয়ন প্রকল্প এলাকা পরিদর্শন শেষে তিনি এই কথা জানান।

উপমন্ত্রী বলেন, ‘আম্পানে ক্ষতিগ্রস্ত সকল বাঁধ দ্রুত মেরামতের জন্য নির্দেশনা দিয়েছি। ঈদের ছুটির মধ্যেও এসব কাজ অব্যাহত থাকবে। তাছাড়া সারাদেশে আমাদের প্রায় ১৭ হাজার কিলোমিটার বাঁধ রয়েছে যার পাঁচ হাজার ৫৫৭ কিলোমিটার উপকূলীয় এলাকায়। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিদ্যমান সকল বাঁধকে আরও যুগোপযোগী ও উঁচু করতে পানিসম্পদ মন্ত্রণালয় বদ্ধ পরিকর।’

আগাম প্রস্তুতির কথা উল্লেখ করে উপমন্ত্রী বলেন, ‘দুর্যোগ পূর্বাভাসের সঙ্গে সঙ্গে সকল কর্মকর্তার ছুটি বাতিলসহ সর্বোচ্চ প্রস্তুতির জন্য জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজের নির্দেশনা দিয়েছিলাম। মাঠে নির্বাহী প্রকৌশলীরা জনপ্রতিনিধি ও স্থানীয়দের সঙ্গে নিয়ে বালুভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধে কাজ করেছে। তাছাড়া ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতের কাজ মন্ত্রণালয় পর্যবেক্ষণ করছে। এছাড়া সাতক্ষীরার শ্যামনগরসহ উপকূলাঞ্চলের জন্য তিন হাজার ১০০ কোটি টাকার প্রকল্প রয়েছে।’

উল্লেখ্য, খুলনাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৩৯ পয়েন্টে প্রায় ৬ দশমিক ৫ কিলোমিটার বাঁধ ভাঙনের কবলে পড়ে এবং সাতটি পয়েন্টে নদীতীর ভাঙন হয়ে থাকে।

পানিসম্পদ উপমন্ত্রীর সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনার সিনিয়র সচিব শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মোহসীন, ভাসানচর আশ্রয়ন প্রকল্পের পরিচালকসহ ক্ষতিগ্রস্ত এলাকা হেলিকপ্টারযোগে একত্রে পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/২২মে/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :