টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ ২৮ মে

প্রকাশ | ২৪ মে ২০২০, ১২:৫৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ক্রিকেট ভক্তদের বহু প্রতীক্ষিত প্রশ্নের উত্তরের ইঙ্গিত পাওয়া যেতে পারে আগামী ২৮ মে। সেদিনই নিয়ামক সংস্থা আইসিসি শীর্ষ বৈঠক ডেকেছে সব দেশের বোর্ডের মহাকর্তাদের নিয়ে। কী সেই প্রশ্ন? অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে কিনা? নাকি করোনার প্রকোপে শেষ পর্যন্ত বাতিলই করে দিতে হবে?

আইসিসি সূত্রের খবর, ২৮ মে সভায় এসপার-ওসপার সিদ্ধান্ত হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। সব দেশের বোর্ডের কাছেই মতামত চাওয়া হবে। কোন দেশে করোনা নিয়ে কী পরিস্থিতি, অক্টোবরের মধ্যে নিষেধাজ্ঞা ওঠার সম্ভাবনা আছে কিনা, উড়ান চলাচল কবে স্বাভাবিক হতে পারে, বিস্তারিত আলোচনা হবে। আইসিসির পাশ করা সূচিতে থাকা দ্বিপাক্ষিক সিরিজগুলির ভবিষ্যৎ নিয়ে কথা হবে।

আয়োজক দেশ অস্ট্রেলিয়া কী বলছে, তা শোনার জন্য  সকলে মুখিয়ে রয়েছে। অস্ট্রেলীয় ক্রিকেটমহল থেকে খবর, সে দেশের সরকার এখনও সবুজ সঙ্কেত দেয়নি অক্টোবরে ১৬টি দেশকে নিয়ে বিশ্বকাপের মতো মহাযজ্ঞ আয়োজন করা নিয়ে। ১৬টি দল মানে প্রত্যেকের অন্তত ১৬ জন করে সদস্য। তার সঙ্গে করোনা-উত্তর পৃথিবীতে মেডিক্যাল টিম পাঠাতে পারে অনেক দেশের বোর্ড। তাঁদের সকলের নিভৃতবাসের ব্যবস্থা করা, সারাক্ষণ স্যানিটাইজ করে যাওয়া এবং সব নির্দেশিকা অক্ষরে অক্ষরে মেনে চলা চাট্টিখানি ব্যাপার নয়। তার উপরে ম্যাচ করতে হতে পারে ফাঁকা স্টেডিয়ামে। তা নিয়েও আপত্তি থাকতে পারে অস্ট্রেলিয়ার কারণ তাদের দেশে বেশিরভাগ মাঠই বড় এবং দর্শকাসন অনেক বেশি। টিকিটের মূল্যও বেশি।

পরপর দুবছরে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ রেখেছে আইসিসি। দু’টোরই টিভি স্বত্ব বিক্রি হয়ে গিয়েছে। তবে চুক্তি অনুযায়ী, টুর্নামেন্ট না হলে টাকা পাবে না আইসিসি। খুব গায়ে-গায়ে দু’টি বিশ্বকাপ করে কি যথেষ্ট মুনাফা করতে পারবে টিভি সংস্থা? তাও আবার এরকম মন্দার বাজারে? বিজ্ঞাপন থেকেই বা কত টাকা তোলা সম্ভব? নানা ধাঁধার উত্তর বাকি।

(ঢাকাটাইমস/২৪ মে/এসইউএল)