দক্ষিণ কোরিয়ায় ‘নিরানন্দ’ ঈদ উদযাপন

প্রকাশ | ২৪ মে ২০২০, ১৩:৩৫

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে

প্রতিবছর ঈদ আসে সীমাহীন আনন্দ, প্রেম প্রীতি আর কল্যাণের বার্তা নিয়ে, সকল কলুষতাকে ধুয়ে মুছে হিংসা বিদ্বেষ ভুলে আমরা আবদ্ধ হই প্রীতির বন্ধনে। এবারের দৃশ্যপট সম্পূর্ণ বিপরীত। মহামারি করোনা ওলটপালট করে দিয়ে সব আনন্দ যেন বিষাদে রূপ নিয়েছে।

করোনা পরিস্থিতি আগের চেয়ে অনেকটা ভালো থাকায় দক্ষিণ কোরিয়াতে আজ রবিবার ঈদুর ফিতর উদযাপন হয়েছে। তবে কোরীয় মুসলিম ফেডারেশনের (কেএমএফ) বেশ কিছু শর্তে মসজিদগুলোতে ঈদের নামাজ আদায়ের অনুমতি দিয়েছে।

করোনা সংক্রমণ রোধ মসজিদে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, মসজিদে বা ঈদগাহে এক মিটার শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে দাঁড়ানো। জামাত শেষে কোলাকুলি এবং পরস্পরের হাত মেলানো পরিহার করার জন্যও অনুরোধ জানিয়েছিল (কেএমএফ)। প্রতিটি মসজিদে কোরিয়ার প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাত অনষ্ঠিত হয়েছে সকাল ৯টায়। আনসান মসজিদে ঈদের মোট ৮টি জামাত হয়। এছাড়া কোরিয়াতে অন্যান্য মসজিদেও একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সরকারি ছুটি থাকায় সামাজিক দূরত্ব মেনে হাজার হাজার প্রবাসী ঈদের জামাতে অংশগ্রহণ নিলেও সবার মধ্যে ঈদের তেমন আনন্দ ছিল না।

কোরিয়ার প্রবাসী বাংলাদেশিরা বলেন, আমরা যারা প্রবাসে থাকি, ঈদ আমাদের জন্য এক ভিন্ন অনুভূতি নিয়ে আসে। কারণ, প্রবাসে আমরা অনেকেই পরিবার-পরিজন, প্রিয়তম স্ত্রী, মমতাময়ী মা, প্রিয় বাবা, স্নেহের সন্তান, আদরের ভাইবোন ছাড়া ঈদের দিনটি অতিবাহিত করি। আর তাই ঈদের দিনটা এখানে অনেকটাই আনন্দ-বেদনায় মিশ্রিত একটা দিন। এবারের ঈদের নামাজ শেষে সবাই কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করা আর হলো না। এমন ঈদ যেন আমাদের জীবনে আর না আসে এটাই আমাদের প্রত্যাশা।

ঢাকাটাইমস/২৪মে/এমআর