লিবিয়ায় কারফিউর মধ্যে অন্যরকম ঈদ

পারভেজ আল মাহমুদ, লিবিয়া থেকে
 | প্রকাশিত : ২৪ মে ২০২০, ১৯:৪৭

করোনাভাইরাসের বিস্তার কমানোর জন্য লিবিয়া সরকার ঘোষিত লকডাউন আর কারফিউর মধ্যে অন্যরকম ঈদ উদযাপন করছেন প্রবাসীরা। এবারে লিবিয়ার ঈদগাহ বা মসজিদে ঈদের নামাজ আনুষ্ঠানিকভাবে না হওয়ায় প্রবাসীরা কিছু কিছু ক্ষেত্রে নিজেরা এক জায়গায় একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেছেন। তবে বেশিরভাগ প্রবাসীই ঘরে বসে ঈদের নামাজ আদায় করেছেন।

লিবিয়ার বেনগাজীসহ পূর্বাঞ্চলে লকডাউনের শিথিলতা থাকলেও জনসমাগম করে ঈদের জামাত করার উপর নিষেধাজ্ঞা ছিল। অন্যদিকে ত্রিপলীসহ পশ্চিমাঞ্চলে ঈদের ছুটির তিনদিন ২৪ ঘণ্টা কারফিউ দেয়া হয়েছে। তারপরও লিবিয়ার বিভিন্ন শহরে কিছু মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামাত আদায়ের খবর পাওয়া গেছে।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। একথা সবাই মানলেও প্রবাসীদের জীবনে এই কথার বাস্তবতা খুঁজে পাওয়া মুশকিল। প্রবাসীদের ঈদ সাধারণত একটু অন্যরকম। তদুপরি করোনা মহামারি সংকটের জন্য দুই মাসের বেশি সময় ধরে লিবিয়া প্রবাসীরা কর্মহীন অবস্থায় আছেন। যার ফলে প্রবাসীদের বেশিরভাগই অর্থনৈতিক দুর্দশার মধ্য দিয়ে যাচ্ছেন। এই অবস্থায় প্রতি বছরের মতো এবার পরিবারের জন্য দেশে টাকাও পাঠাতে পারেননি অধিকাংশ প্রবাসী। প্রিয় পরিবারকে ঈদের টাকা না পাঠাতে পেরে হতাশা প্রকাশ করেছেন অনেক প্রবাসী।

এদিকে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে লিবিয়ায় বসবাসরত সব প্রবাসীকে দূতাবাসের পক্ষ থেকে শুভেচ্ছা ও মোবারকবাদ জানানো হয়েছে এবং দেশে অবস্থানরত প্রবাসীদের আত্মীয় স্বজনদের মঙ্গল কামনা করা হয়েছে। এছাড়াও পবিত্র রমজান ও ঈদ-উল-ফিতরের বরকতে সকলকে করোনার মহামারি থেকে রক্ষা করার জন্য মহান আল্লাহর নিকট প্রার্থনা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৪মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :