স্পেনে ভিন্ন আঙ্গিকে ঈদুল ফিতর উদযাপন

ওয়াসি উদ্দিন, স্পেন
 | প্রকাশিত : ২৪ মে ২০২০, ২০:০৪

বিশ্বের অনেক দেশের মতো এবার স্পেনেও এবারের ঈদ উদযাপিত হয়েছে সাদামাটা।অন্যান্য বছরের মতো উৎসবমুখর পরিবেশে হয়নি ঈদের জামাত।দেশটিতে বসবাসরত মুসলিমরা পেয়েছেন ভিন্ন রকমের ঈদের অনুভূতি।

করোনায় বিপর্যস্ত ইউরোপের দেশটিতে চলতি মাসে জরুরি অবস্থা কিছুটা শিথিল হলেও জনসমাগম হয় এমন কোনো অনুষ্ঠান আয়োজনের অনুমতি এখনও দেয়নি কর্তৃপক্ষ। খোলা মাঠে এবং মসজিদে ঈদের নামাজ পড়ার অনুমতিও মেলেনি। ঘরেই ঈদের নামাজ আদায় করতে হয়েছে। বিশেষ করে ঈদকে কেন্দ্র করে স্পেনে বসবাসরত বাংলাদেশিদের যে মিলন মেলা উৎসবের আমেজ দেখা যায় তা এবার হয়নি।

স্পেনে বসবাসরত বাংলাদেশিসহ সকল মুসলিম সম্প্রদায় এমনিভাবে পরিবার পরিজন নিয়ে নিজ নিজ ঘরে নামাজ আদায়ের মধ্য দিয়ে উদযাপিত করেছেন ঈদুল ফিতর।

প্রতি বছর ঈদের জামাতে মাদ্রিদে দুটি জামাতে প্রায় আট হাজার ও বার্সেলোনায় কয়েকটি জামাতে সাত হাজার মুসল্লি এক সাথে নামাজ আদায় করেন। দেশটির মাদ্রিদ,বার্সেলোনা ও মালাগার বাংলাদেশি অধ্যুষিত এলাকা লকডাউনের চার ধাপের মধ্যে শূন্য ধাপে থাকায় এবার অনুমতি মেলেনি। একটি দ্বীপ অঞ্চল টেনেরিফের আল সুন্নাহ জামে মসজিদে কেবল চারটি জামাত অনুষ্টিত হয়। তবে সেখানেও সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে নামাজ আদায় করা হয়েছে।

ঢাকাটাইমস/২৪মে/পিএল

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :