ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০২০, ২০:২০

মানিকগঞ্জে নামধারী ডেন্টিস্ট মাসুদ রানার অপচিকিৎসায় সাব্বির হায়দার সিজার (৪০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার নিহতের স্ত্রী শাহিনুর বেগম নুরী মানিকগঞ্জ সদর থানায় ওই ভুয়া দন্ত চিকিৎসকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন।

নিহত সাব্বির হায়দার সিজার মানিকগঞ্জ পৌরসভার পশ্চিম বান্দুটিয়া এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। তিনি একটি পোশাক কারখানায় এডমিন অফিসার পদে চাকরি করতেন।

অভিযোগে জানা যায়, গত ১৭ মে সকাল ১০টার দিকে দাঁতের ব্যথা অনুভব করায় নুরী তার স্বামীকে নিয়ে শহরের খালপাড় এলাকায় জিন্নত রাবেয়া প্লাজায় (নিচতলা) ওরাল অ্যান্ড ডেন্টাল সার্জারি কেয়ার নামে মাসুদ রানার প্রতিষ্ঠানে নিয়ে যাওয়া হয়। ওই সময় মাসুদ রানা সিজারের দাঁত উপরে ফেলার পরামর্শ দেন। বিষয়টি নিয়ে তারা দ্বিমত পোষণ করলে মাসুদ রানা তাদের বলেন যে দাঁত উঠানো না হলে ক্যানসারসহ জটিল রোগ হতে পারে।

পরে মাসুদ রানা তাদেরকে আতঙ্কিত করে রাজি করিয়ে পরপর দুটি ইনজেকশন পুশ করে দাঁত টেনে উঠিয়ে ফেলে। এরপর থেকেই সিজারের প্রচন্ড রক্তক্ষরণ হতে থাকে। ওই ঘটনায় ভীত হয়ে নুরী তার স্বামীর বড় ভাই সাজ্জাদ কবীরকে মোবাইল ফোনে বিষয়টি জানান। পরে দীর্ঘ সময় পর সিজারের জ্ঞান ফিরলে মাসুদ রানা রোগীকে ব্যবস্থাপত্র দিয়ে বাসায় নিয়ে যেতে বলেন। পরে ১৯ মে সিজারের হাতপা ঠান্ডা হয়ে আসলে তাকে জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসকরা সিজারকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে নিহত সিজারের স্ত্রী গণমাধ্যম কর্মীদের বলেন, একটি দাঁত উঠানোর জন্য মাসুদ রানা পাঁচ হাজার টাকা নেন। তার ভুল চিকিসার কারণেই তার স্বামীর মৃত্যু হয়েছে। মাসুদের দেয়া কয়েকটি ইনজেকশন পুশ করা এবং ওষুধ সেবনের পর থেকেই তার স্বামী আরো অসুস্থ হয়ে পড়ে।

তিনি জানান, স্বামীর মৃত্যুর পর মাসুদ রানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি লাশ ময়নাতদন্ত না করে দাফনের জন্য বলেন। মাসুদ রানা বিডিএস ডাক্তার না হয়েও নামের আগে ডেন্টিস্ট পরিচয় লিখে রোগীদের সঙ্গে প্রতারণা করে আসছেন। তার দৃষ্টান্তমূলক বিচার চাই।

এব্যাপারে অভিযুক্ত মাসুদ রানার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি নিয়ম মেনেই চিকিৎসা দিয়েছি।

দেশের প্রচলিত আইনে বিডিএস পাশ ব্যতীত নামের আগে ডেন্টিস্ট লেখা এবং চিকিৎসা প্রদান করতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে মাসুদ রানা যৌক্তিক কোন ব্যাখ্যা দিতে পারেননি।

এ ব্যাপারে দন্ত চিকিৎসক জয়প্রকাশ সরকার বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের নিয়ম অনুযায়ী অন্তত বিডিএস ডিগ্রি ছাড়া কেউ ডেন্টাল রোগীদের চিকিৎসা করতে পারবেননা। আর ডিপ্লোমাধারীরা স্বীকৃত ডেন্টাল চিকিৎসকদের কাজে সহযোগিতা করতে পারবেন। তবে বর্তমানে বেশকিছু ডেন্টাল ডিপ্লোমাধারীরা নিয়মনীতির বাইরে গিয়ে সর্বপ্রকার দাঁতের চিকিৎসা দিয়ে রোগীদের সঙ্গে প্রতারণা করে যাচ্ছেন।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুজ্জামান জানান, এব্যা পারে নিহতের স্ত্রী একটি লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৪মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :