সহজেই তৈরি করুন এই মজাদার মিষ্টান্ন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ মে ২০২০, ০৯:১৫

করোনাভাইরাসের ঘরবন্দি অবস্থায় কেটে গিয়েছে রমজান। সারাদেশে সীমিত আকারে পালিত হচ্ছে পবিত্র ঈদ উল ফিতর। বাইরে থেকে মিষ্টিসহ বিভিন্ন জিনিস কিনে আনাও ঝুঁকি। এমন অবস্থায় ঈদের দিন সবাইকে মিষ্টিমুখ করানোর জন্য খুব সহজেই ঘরে তৈরি করতে পারেন খেজুরের এই মজাদার মিষ্টান্ন।

এই মিষ্টান্নতে মুখের স্বাদ পরিবর্তনের পাশাপাশি সকলেই পছন্দ করবেন। এছাড়া সংক্রমণ রুখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেজুরের জুড়ি নেই। খেজুরে রয়েছে ভিটামিন, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম। তাই এই ঈদে হয়ে যাক এক ঢিলে দুই পাখি মারা। দেখে নেওয়া যাক খেজুরের বার তৈরি করার জন্য কী কী প্রয়োজন।

উপকরণ:

খেজুরের বীজ ছাড়িয়ে দিতে হবে। তারপর কুচি কুচি করে তা কেটে নিতে হবে। অন্তত ২০০ গ্রাম খেজুর নিতে পারেন। ৫০ গ্রাম করে কাজু বাদাম, কাঠবাদামের কুচি। ২৫ গ্রাম করে কাঁচা নারকেলের শাঁস এবং পেস্তা বাদাম নিন। ১ টেবিল চামচ ঘি প্রয়োজন।

পদ্ধতি:

প্রথমে চুলায় হালকা আগুনে কড়াই বসান। কড়াই গরম হয়ে গেলে তাতে ঘি দিন। ঘি গলে গেলে কাঠবাদাম, পেস্তার কুচি দিন। হালকা করে তা ভেজে নিন। এবার কড়ায় খেজুরকুচি দিন। কাঁচা নারকেলের শাঁস কড়াইতে দিন। ভাল করে আবারও ভেজে নিন। অল্প আঁচে মিশ্রণটি আঠালো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার এই মিশ্রণটি একটি পাত্রে ঢেলে নিন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একটি থালায় ঢেলে বরফিকৃতি বা চৌকো করে কেটে নিন।

আপনার খেজুরের বার প্রস্তুত। এবার তা প্রিয়জনদের হাতে পরিবেশন করুন। দেখবেন খেজুরের বার মুখে দিলেই অবাক হয়ে যাবেন আপনার প্রিয়জনেরা। অল্প সময়ে লোভনীয় এই খেজুরের বার ছোট থেকে বড় সকলেরই যে ভাল লাগবে

ঢাকা টাইমস/২৫মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :