চিকেন কারি মাসালা

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০২০, ১১:০৫ | প্রকাশিত : ২৫ মে ২০২০, ১০:৫৩

ঈদ মানেই মাংসের নানা পদ। খাশির রেজালা, গরুর কালা ভুনা, ইত্যাদি। তবে মুরগী মাংসের স্পেশাল পদ থাকলে মন্দ নয়। তাই ঈদে খাবারের আয়োজনে রাখা যেতেই পারে চিকেন কারি মাসালা। লোভনীয় চিকেন কারি মাসালার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ইফতি রহমান।

উপকরণ

মুরগির মাংস: দেড় কেজি (৮ পিস)

পেয়াজ কুচি: এক কাপ

আদা+ রসুন বাটা: ১ টেবিল চামচ

টমটো ব্লেন্ড করা: এক কাপ

টক দই: হাফ কাপ

তেল: হাফ কাপ

হলুদ গুড়া: ১ চা চামচ

মরিচ গুড়া: ১ চা চামচ

জিড়া গুড়া: হাফ চা চামচ

এলাচ: একটি (ফাটিয়ে)

লং: ২ টি

তেজপাতা: ২ টি

দারুচিনি: একটি ছোট

লবন: পরিমান মত

চিনি হাফ: চা চামচ

কাচা মরিচ: ৫/৬ টা

প্রণালি

প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর হাড়িতে তেলদিয়ে এতে পেয়াজ কুচি, এলাচ,দারুচিনি, লং,তেজপাতা চিরে দিন আর পেয়াজ বাদামী করে ভাজুন। পেয়াজ বাদামী হলে এতে টমটো বাটা বা ব্লেন্ড করে রাখা দিয়ে দিন আর একে একে হলুদ, মরিচ,লবন, দিয়ে হাপ কাপ পানি দিয়ে একটু মিডিয়াম আছে কষাতে থাকুন। এবার পানি একটু শুকিয়ে এলে টক দইয়ে পানি মিশেয়ে ভালো করে ফেটে নিয়ে দিন। খেয়াল রাখবেন কোনো প্রকার লামস বা দানা যেন না থাকে। এবার আরো একটু কষিয়ে নিন। যখন উপরে তেল ভেসে উঠবে তখন মাংসগুলো দিয়ে দিন। নেড়েচেড়ে মাংসের গায়ে মসলা লাগিয়ে নিন। এভাবে ঢেকে রান্না করুন১৫/২০ মিনিট লো আচে। আর একটু পর পর খেয়াল রাখুন যেন তলা না লেগে যায়।

এখন ১ কাপ গরম ফুটানো পানি দিয়ে নেড়ে এতে কাঁচা মরিচ ও জিড়ার গুড়া দিয়ে ঢেকে রানা করুন মিডিয়াম আচে। এবার কারীর উপর তেল ভেসে এলে নামিয়ে গরম গরম পোলাও বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :