পশতুনি জর্দা পোলাও

প্রকাশ | ২৫ মে ২০২০, ১১:১৪

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

ভারতেবর্ষে উৎসব উদযাপনের মূল কথাই হল মিষ্টিমুখ। আর সেই উৎসব যদি হয় ঈদের তবে তো কথা নেই। এই উপলক্ষে বাড়িতেই বানানিয়ে নিন ঐহিত্যবাহী যায় মিষ্টি স্বাদের পদ। পশতুনি জর্দা পোলাও ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী এমন একটি রেসিপি যা এই উৎসব চলাকালীন বিশেষভাবে তৈরি করা হয়।

কিছু অঞ্চলে ‘মিঠে চাওয়াল' বা ‘জর্দা' নামেও পরিচিত এই জর্দা পোলাও আফগানিস্তানের পশতুন উপজাতির সঙ্গে জড়িত। ‘জর্দা পোলাও' ফারসি ভাষায় ‘জারদ' শব্দ থেকে উদ্ভূত বলে জানা হয়। যার আক্ষরিক অর্থ হলুদ এবং এই পদটির রঙও কমলা-হলুদ বর্ণের। 

কথিত আছে যে, মুঘলরা এই বিশেষ পদকে ভারতীয় উপমহাদেশে নিয়ে এসেছিল। প্রকৃতপক্ষে আইন-ই-আকবরি অর্থাৎ সম্রাট আকবরের জীবনীতেও ‘জারদ বিরঞ্জ' সম্পর্কে উল্লেখ রয়েছে যা  আসলে জর্দা পোলাওর প্রথম দিকের সংস্করণ।

আমাদের ইদের বিশেষ রেসিপি পশতুনি জর্দা পোলাও জাফরান এবং গোলাপজলের মতো প্রাকৃতিক সুগন্ধি-স্বাদ ব্যবহার করে তৈরি করা হয়। এতে কেবল সুগন্ধই নয় রঙিনও হয়ে ওঠে এই পদ। দারুচিনি, তেজপাতা, লবঙ্গ এবং মৌরির মতো মশলা পশতুনি জর্দা পোলাওয়ে বিভিন্ন স্তরে আলাদা আলাদা স্বাদ দেয়। মিষ্টি স্বাদ দিতে পোলাওয়ে খোয়া এবং চিনিও ব্যবহার করা হয়। পেস্তা, কিশমিশ, বাদাম এবং কাজু জাতীয় বেশ কয়েকটি শুকনো ফলও যোগ করতে পারেন।

(ঢাকাটাইমস/২৫মে/এজেড)