ইবাদত বন্দেগী সবই যেন ফেসবুক ভিত্তিক

প্রকাশ | ২৫ মে ২০২০, ১২:৩০

মো রশিদুর রহমান

আচ্ছা ফেসবুকে দোয়া চাইলে কি কবুল হয়? ইদানিং দেখছি অনেকেই ফেসবুকে দোয়া চায়! আমি ধর্মীয় স্কলার না কিন্তু এতটুকু বুঝি যে দোয়া কবুলের জন্য বিশেষভাবে আর বিশেষ জায়গায় ধ্যানমগ্ন হয়ে দোয়া চাইতে হয়।

তুলনামূলক ধর্মের আচারগুলো দেখলে দেখা যায় যে, বেশিরভাগ ধর্মেই একটি পবিত্র স্থানে প্রার্থনা করতে উৎসাহিত করা হয়। যেমন আমরা ইসলাম ধর্মে মসজিদে যাই এবং নামাজ আদায় করে আল্লাহর কাছে দোয়া করি।

কেউ মসজিদে না যেতে পারলেও বাসায় বসেও পবিত্র শরীরে পবিত্র পোশাকে পবিত্র জায়গায় নামাজ আদায় করে দোয়া করতে পারে। একইভাবে হিন্দু ধর্মে মন্দির রয়েছে, বৌদ্ধ ধর্মে প্যাগোডাতে প্রার্থনা হয় আবার খ্রীষ্ট ধর্মে চার্চ আছে। কায়মনে আল্লাহর চাইলে তিনি অবশ্যই শুনবেন।

এবং আপনি নিজেই অনেকসময় বুঝবেন যে আপনার দোয়া কবুল হয়েছে। কিন্তু চাওয়ার মত করে চাইতে হবে। লোক দেখানো যেখানে সেখানে গিয়ে দোয়া চাইবেন আর আপনি চাইছেন আপনার দোয়া কবুল হবে এমনত হওয়ার কথা নয়।

যারা দরগায় গিয়ে সিন্নি দিয়ে আর মাজারে টাকা দিয়ে দোয়া চায় তাদের সাথে ফেসবুকের প্রার্থনাকারীদের মধ্যে আমি তেমন পার্থক্য দেখি না।

বর্তমানে এসব প্রার্থনাকারীদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। একটা কথা প্রায়ই মনে আসে এসব ক্ষেত্রেও কি একজন আরেকজনের মাধ্যমে প্রভাবিত হয়?

লেখক: পিএইচডি গবেষক

 

ঢাকাটাইমস/২৫মে/এসকেএস