প্রত্যয় আর সাহসের শপথে এগিয়ে যেতে হবে

প্রকাশ | ২৫ মে ২০২০, ১৪:২৭

এহতেশাম চৌধুরী

অনেক কষ্ট মানুষের, অসহায় ও বিপন্ন মানবতা। ইদ আসবে,ইদ এসেছে,ধর্মের কল্যাণে, মানবতার শিক্ষায়। 'করোনা' নামক ভাইরাসটি সবকিছু তছনছ করে দিলো।অসুস্থ আত্মীয়-বন্ধু -স্বজন। দেশ থেকে হারিয়ে গেলেন জানা অজানা শত শত মানুষ,কারো বাবা মা ভাই বোন। সশস্ত্র বাহিনী, পুলিশ বাহিনী, সংবাদকর্মী হাজারো হাজারো আক্রান্ত, এমন কি জীবনযুদ্ধে হেরে গেলেন অনেকেই।

সহকর্মী চিকিৎসক আক্রান্ত আট শতাধিক, অন্যান্য স্বাস্থ্যকর্মী প্রায় দুই হাজার। চিরতরে চলে গেলেন পাঁচ জন চিকিৎসক ভাই-বোন।

ঈদের এই খুশির দিনে স্বান্তনা নয়, প্রত্যয় আর সাহসের শপথে বলীয়ান হয়ে এগিয়ে যেতে হবে আমাদের আরো বহুদূর, আগামীর কঠিন সময়ে। স্বজন হারানোর বেদনা অনেক কষ্টের। এই কষ্টের মাঝেই আবর্তিত হবে আমাদের আগামী দিনের সংগ্রামী জীবন।

সম্মুখ সমরের যোদ্ধাদের পরিবার তছনছ হয়ে গেছে। সন্তান স্বামী/স্ত্রী সুখ আহ্লাদ সবকিছুই যেন বিলাসিতা। আমাদের লড়াইয়ের কিন্তু অনেক গৌরবময় অতীত আছে। এইচ আই ভি, এম ডি আর টিবি, হেপাটিক 'বি','সি' ভাইরাস, ডেংগু এসবই আমাদের নিত্য সংগী।

এগুলোকে পরাজিত করেই আমরা মানুষকে সুন্দর জীবনে বেঁচে থাকার প্রেরণা যুগাই। বিনিময়ে আমাদের ভাগ্যে জুটে ধিককার, শ্লেষ, অপমান আর নির্যাতন। আজ্ঞাবহ না হলে ওএসডি আর হয়রানি। আমরা পার্থিব প্রশংসার কথা ভুলেই গেছি। মানবতার কল্যাণই আমাদের কাজ,আমাদের ধর্ম। আমরা একদিন প্রশংসিত হবই।

প্রিয় সহকর্মী সাথীগণ, মনে রেখো তোমরাই সময়ের সাহসী সন্তান। আমাদের শপথ আছে কল্যাণের জন্য, আমাদের দায়বদ্ধতা আছে সমাজের জন্য। আমাদের অতীত গৌরবের, আগামীর প্রজন্ম যেন আমাদেরকে নিয়ে অহংকার করতে পারে। আমাদেরকে এগিয়ে যেতেই হবে। আমাদের মা বাবা রা স্বপ্ন দেখেছিলেন আমরা যেন মানুষের সেবায় আর কল্যাণ কাজ করি।

তাদের কাছেওত' আমাদের জবাবদিহিতা আছে। প্রিয় পরিবার আর সন্তানেরা, দেখবে একদিন তোমাদের সুখ বিসর্জনের বিনিময়ে মহান আল্লাহর প্রনোদনা লাখো গুন হয়ে উদ্ভাসিত হবেই।

করোনা পরাজিত হবে, বেঁচে থাকবে মানব সভ্যতা। দুর্দিনে যারা লুটপাট আর ক্ষমতার অপব্যবহারে ব্যস্ত তাদের অপতৎপরতার অবসান হবেই।

সকল আশা ভরসার শেষ বাতিঘর শেখ হাসিনা-ই আমাদের সাহস দিবেন আর আলো দেখাবেন। মহান আল্লাহর কাছে নিশ্চিত রয়েছে আমাদের সকল মঙ্গল। সবাইকে ইদ মোবারক।

 

লেখক: চিকিৎসক

ঢাকাটাইমস/২৫মে/এসকেএস