বিশ্বের গভীরতম স্বর্ণ খনিতেও করোনার সংক্রমণ!

প্রকাশ | ২৫ মে ২০২০, ১৯:৩৭

ঢাকা টাইমস ডেস্ক

এবার স্বর্ণ খনিতে ছড়ালো করোনাভাইরাস। দক্ষিণ আফ্রিকায় বিশ্বের সবচেয়ে গভীরতম স্বর্ণের খনিতে কর্মরত ১৬৪ জন শ্রমিকদের শরীরে এ সংক্রমণ ছড়িয়েছে। বিস্ময়কর হচ্ছে তাদের কারো মধ্যেই কোনো ধরনের উপসর্গ ছিল না। কেবল নিরাপত্তার স্বার্থে পরীক্ষা করানোর পর সংক্রমণের অস্তিত্ব মিলেছে। বর্তমানে খনি এলাকায় সব কাজ বন্ধ করে লকডাউন করে রাখা হয়েছে।
এর আগে দেশটির প্ল্যাটিনাম খনিতে করোনার সংক্রমণ শনাক্ত হয়। এ ঘটনায় অন্যান্য কোম্পানির পাশাপাশি দেশটির সরকারও উদ্বিগ্ন।
দক্ষিণ আফ্রিকায় লকডাউন ঘোষণার পর গত মার্চ থেকে এই খনির কার্যক্রম বন্ধ ছিল। কয়েকদিন আগে লকডাউনে শিথিলতা এলে পুনরায় কাজ শুরু হয়। ৫০ শতাংশ শ্রমিককে কাজে ফেরানো হলেও নিজেদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন শ্রমিকরা। সেই উদ্বেগ এবার বাস্তবে পরিণত হলো। খবর বিবিসির
দেশটির জোহানেসবার্গের দক্ষিণ-পশ্চিম অংশের এমপোনেং নামে খনিটি পরিচিত। জোহানেসবার্গ শহর থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪ কিলোমিটার গভীরে এই খনির অবস্থান।
খনি কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে করোনা সংক্রমিত শ্রমিকদের আইসোলেশনে রাখা হয়েছে। গত সপ্তাহে প্রথমবারের মতো একজনের শরীরে করোনা ধরা পড়ার পর ৬৫০ জন শ্রমিকের নমুনা পরীক্ষা করা হয়।
এক বিবৃতিতে খনি কর্তৃপক্ষ বলেছে, কন্ট্যাক্ট ট্রেসিংয়ের জন্য খনির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এছাড়া  জীবাণুনাশক ছিটিয়ে কর্মক্ষেত্র পরিষ্কার করা হচ্ছে।
আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে আক্রান্তের শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ২১ হাজার ৩৪৩। মারা গেছে ৪০৭ জন।
(ঢাকাটাইমস/২৫মে/এইচএফ)