ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং আর নেই

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০২০, ১৯:৪২

৯৫ বছর বয়সে প্রয়াত হলেন ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং। যিনি বলবীর সিনিয়র নামেও পরিচিত ছিলেন। গত দুই সপ্তাহ ধরে তিনি বয়সজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

৮ মে তাঁকে মোহালির হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ভেন্টিলেশনে ছিলেন তিনি। সেখানেই মৃত্যু হয় তাঁর। গত বছরের জানুয়ারিতে ব্রঙ্কিয়াল নিউমোনিয়াতে ভোগার জন্য ১০৮ দিন হাসপাতালে থাকতে হয়েছিল তাঁকে। তিনি রেখে গেলেন কন্যা সুশবীর ও তিন পুত্র কানওয়ালবীর, করনবীর, গুরবীরকে।

১৯৪৭ থেকে ১৯৫৮, এই কয়েক বছরের বর্ণময় ক্যারিয়ারে তিনি ৬১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। গোল করেছিলেন ২৪৬, যে সংখ্যা অবাক করে দেওয়ার মতো। ১৯৪৮, ১৯৫২ ও ১৯৫৬ অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় দলের ফরোয়ার্ড ছিলেন তিনি। ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে তিনি একাই পাঁচ গোল করেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারত জিতেছিল ৬-১ ফলে। অলিম্পিক ফাইনালে কোনও ব্যক্তির সবচেয়ে বেশি গোলের রেকর্ড এটাই। যা এখনও অক্ষত।

তাঁর নেতৃত্বে ১৯৬৮ মেলবোর্ন অলিম্পিকে সোনা জিতেছিল ভারত। সেবার সোনা জেতার পথে ৩৮ গোল করেছিল ভারত। কোনও গোল হজম করতে হয়নি। তবে ১৯৪৮ লন্ডন অলিম্পিকে সোনা জেতা ছিল সবচেয়ে মধুর। স্বাধীন দেশ হিসেবে এটা ছিল ভারতের প্রথম প্রতিযোগিতা। ফাইনালে ইংল্যান্ডকে ৪-০ হারায় ভারত। সেই স্মৃতি সারা জীবন অত্যন্ত প্রিয় ছিল তাঁর। ১৯৭৫ সালে মালয়েশিয়ায় হওয়া বিশ্বকাপে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপর আর বিশ্বকাপ জেতেনি ভারত।

জীবনে অনেক পুরস্কার পেয়েছেন তিনি। ১৯৫৭ সালে পান পদ্মশ্রী। ২০১৫ সালে তাকে মেজর ধ্যানচাঁদ লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০১২ সালে তাঁকে বেছে নেয় ‘আইকনিক অলিম্পিয়ান’ হিসেবে। একমাত্র ভারতীয় ও এশিয়ার একমাত্র পুরুষ হিসেবে এই সম্মান পেয়েছিলেন তিনি।

(ঢাকাটাইমস/২৫ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :