লালমনিরহাটে বাঁধ ভেঙে দুই গ্রাম প্লাবিত, বন্যার আশঙ্কা

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২০, ২২:৪৬

আকস্মিক পানি বৃদ্ধির ফলে লালমনিরহাটে তিস্তা নদীর বাঁধ ভেঙে দুই গ্রাম প্লাবিত হয়েছে। এ সময় নিজের বসতঘর বাঁচাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আবু সাইদ (২২) নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। বাঁধের পাশেই ভূমিদস্যুরা বালু উত্তোলন করায় বন্যার আগেই বাঁধটি ধসে গেছে বলে ইউপি চেয়ারম্যান ও পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তার দাবি।

মঙ্গলবার সকালে জেলা সদর উপজেলার তিস্তা নদীর তীরবর্তী গোকুন্ডা ইউনিয়নের চর গোকুন্ডা গ্রামে এ ঘটনা ঘটে। মৃত কলেজছাত্র ওই গ্রামের দিনমজুর দুলু মিয়ার ছেলে। তিনি ঢাকার একটি কলেজের বিএসসি ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র।

ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বপন বলেন, বাঁধের পাশেই তিস্তা নদী থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হয়। সেই সঙ্গে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় চর গোকুন্ডার বাম তীর বাঁধটি মঙ্গলবার সকালে ধসে গিয়ে দুটি গ্রাম প্লাবিত হয়েছে। এ সময় প্রবল পানির চাপে ১১টি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। এ সময় নিজের বসতঘর রক্ষা করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ওই এলাকার দুলু মিয়ার ছেলে কলেজছাত্র আবু সাইদ (২২) বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মহিবুল হক নদী ভাঙনের সত্যতা নিশ্চিত করে জানান, ভাঙ্গনরোধে ইতোমধ্যেই ব্যবস্থা নেয়া হয়েছে। জিও ব্যাগ ফেলানোর কাজ চলছে।

পাউবোর এই কর্মকর্তা বলেন, বাঁধের পাশেই ভুমিদস্যুর বালু উত্তোলন করায় বন্যার আগেই বাঁধটি ধসে গেছে। বালু উত্তোলনের বিষয়টি প্রশাসনকে জানানোর পরও কোনো ব্যবস্থা না নেয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে।

এদিকে তিস্তা নদীর পানি বৃদ্ধির ফলে রংপুরের কাউনিয়া, গংগাচড়া, পীরগাছা লালমনিরহাটের, সদর, আদিতমারীসহ বিভিন্ন স্থানে নদী ভাঙনের খবর পাওয়া গেছে।

(ঢাকাটাইমস/২৬মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :