করোনায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করা যেতে পারে: ভারত

প্রকাশ | ২৭ মে ২০২০, ১০:২৭ | আপডেট: ২৭ মে ২০২০, ১০:২৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। মঙ্গলবার এক বিবৃতিতে তারা জানিয়েছে, করোনায় হাইড্রোক্সিক্লোরোকুইনের গবেষণায় বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি।

নিরাপত্তাজনিত কারণে করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিষিদ্ধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তার একদিন পরই ভারতের এই সংস্থা এমন বিবৃতি দিলো। খবর টাইমস অব ইন্ডিয়ার।

হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির পক্ষ থেকে মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস গত সোমবার এই সিদ্ধান্তের কথা জানান।

হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মূলত ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার হয়। করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনও স্বীকৃত ওষুধ আবিষ্কৃত না হওয়ায় পরীক্ষামূলক হিসেবে এগুলো বিভিন্ন দেশে ব্যবহার হচ্ছে। করোনায় আক্রান্তদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন প্রয়োগ নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে। এগুলোর কার্যকারিতা নিয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন আদৌ কাজ করে কি না, স্বাস্থ্য বিশেষজ্ঞরা যখন এর উত্তর খুঁজছিলেন তার মধ্যেই ওষুধটি বন্ধ রাখার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ঢাকা টাইমস/২৭মে/একে