বোরো ধানে করোনার ক্ষতি পোষানোর আশা কৃষকের

শাহ্ আলম শাহী দিনাজপুর
 | প্রকাশিত : ২৭ মে ২০২০, ১২:৩৮

দিনাজপুরে এবার বোরো ধানের ভালো ফলন হয়েছে। ধানের ন্যায্য মূল্য পেলে কৃষক করোনার ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন। তাই করোনার পরিস্থিতে শ্রমিক সংকটেও ধা‌ন কাটা-মাড়াই ও শুকানোর কাজে ব্যস্ত কৃষক পরিবারের সদস্যরা।

সরজমিনে দেখা গেছে, শ্রমিক সংকট হলেও কৃষক পরিবার নিজেই দূরত্ব বজায় রেখে ধান কাটা ও মাড়াইয়ের কাজ করছে। কেউ কেউ আবার কম্বাইন্ড হারভেস্টার ধান কাটা ও মাড়াই এর কাজ করছেন।

দিনাজপুর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী প্রকৌশলী হাবিবুর রহমান খান জানান, দিনাজপুরে এবার এক লাখ ৭১ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে আরো বেশি। এর মধ্যে ১৬৮৮টি গভীর নলকূপের মাধ্যমে ৬৮২০০ হেক্টর জমিতে বোরো ধান চাষে সেচ সহায়তা দিয়েছে বিএমডিএ। করোনা পরিস্থিতিতেও কর্তৃপক্ষ প্রতিনিয়ত গভীর নলকূপ মেরামত ও রক্ষণাবেক্ষন করে কৃষকদের সেচ সুবিধা সচল রেখেছে। সেচ সুবিধা নিশ্চিত হওয়ায় কৃষক ভালো ফলন পেয়েছে বলে জানান তিনি।

সদর উজেলার ঝাঞ্জিরা গ্রামের কৃষক দবিরুল উসলাম জানান, ধানের ন্যায্য মূল্য পেলে করোনার ক্ষতি পুষিয়ে নিতে পারবেন তারা।

রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত বিরল পুরিয়া গ্রামের কৃষক মতিউর রহমান জানান, ভালো দাম পেলে আগামীতে ধান চাষে কৃষকদের আগ্রহ বাড়বে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, কৃষকদের সহায়তায় বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ ও কৃষি বিভাগ মাঠ পর্যায়ে সরজমিনে পরামর্শ দিচ্ছে।

দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম জানিয়েছেন, এবার সদর উপজেলার ২৪০৯ মেট্রিক টন বোরো ধান কৃষকদের থেকে সরাসরি ক্রয় করা হবে। ইতোমধ্যে ধান ক্রয় শুরু হয়েছে যা চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

ঢাকাটাইমস/২৭মে/পিএল

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :