আরিচা ও পাটুরিয়ায় ভয়াবহ ভাঙন

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২০, ২১:৩৯

ঘূর্ণিঝড় আম্পান ও গত কয়েকদিনের বৃষ্টিসহ প্রবল বাতাসে পদ্মা-যমুনা তীরবর্তী পাটুরিয়া ও আরিচা ঘাটের গুরুত্বপূর্ণ অংশে ভয়াবহ ভাঙনের সৃষ্টি হয়েছে। আরিচা ঘাটের কাছে যমুনার ভাঙন ঠেকাতে প্রাথমিকভাবে প্রায় ৬০ লাখ টাকা ব্যয়ে ১৩ হাজার জিও ব্যাগ ফেলার প্রকল্পের কাজ বৃহস্পতিবার থেকে শুরু করবে মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

এদিকে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদিক বুধবার পাটুরিয়া ঘাটের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে ভাঙনরোধে প্রকৌশল বিভাগকে তাৎক্ষণিক কাজ করার নির্দেশ দিয়েছেন।

আম্পানের প্রভাবে পদ্মা পাড়ের পূর্বাংশে স্পর্শকাতর পাটুরিয়া ফেরি ঘাট এলাকায় ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে পাটুরিয়ার ৩, ৪ ও ৫ নম্বর ফেরি ঘাট এলাকা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও যমুনা তীরের আরিচার উত্তরের নিহালপুর থেকে দক্ষিণের প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে ভাঙন দেখা দেয়ায় স্থানীয়দের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়েছে। আরিচা ঘাটের কাছে ভাঙনরোধে পানি উন্নয়ন বোর্ড চলতি মওসুমে মোটা অংকের টাকা ব্যয়ে ড্রেজিং কার্যক্রম চালালেও তাতে কাজ হয়নি। এতে নদী ভাঙন আরো তীব্র হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

বিআইডব্লিউটিএর আরিচা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান বলেন, সংস্থার চেয়ারম্যান ও প্রধান প্রকৌশলীর তাৎক্ষণিক নির্দেশ অনুযায়ী জরুরি ভিত্তিতে পাটুরিয়া ঘাট এলাকায় জিও ব্যাগ ফেলার কাজ শুরু করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে আগামী দু’সপ্তাহের মধ্যে ভাঙন রোধ সম্ভব হবে।

তিনি বলেন, স্পর্শকাতর পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি-লঞ্চ চলাচল স্বাভাবিক রাখতে ঘাট সংস্কারের কোনো বিকল্প নেই। তাই জরুরি ভিত্তিতে পাটুরিয়ার তিনটি ঘাট মেরামতের কাজ চলছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড মানিকগঞ্জ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন জানিয়েছেন, যমুনা তীরবর্তী আরিচা এলাকায় ভাঙন রোধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে জিও ব্যাগ প্রকল্পের প্রাথমিক কাজ শুরু হবে। প্রকল্পের গতি ও পরিধি বৃদ্ধির জন্য অতিরিক্ত বরাদ্দের আবেদন করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৭মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :