আইন জানুন সচেতন হোন

প্রকাশ | ২৮ মে ২০২০, ০৯:২২

রাজুব ভৌমিক

আজকের বিষয়: Menacing বা ভয়প্রদর্শন: দৃশ্য এক. আপনি জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাতে বসে বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছেন বা কোন সভা বা সমিতির মিটিং করছেন। হঠাৎ মতভেদে ঝগড়া শুরু হয় এবং একজন চেয়ার তুলে বা লাঠি নিয়ে আপনাকে মারতে উদ্যত হয়। আপনি ভয় পেয়ে যান কিন্তু সে ব্যক্তি আপনাকে কোন আঘাত করে নি।

দৃশ্য দুই. আপনি স্টারলিং এর ফুটপাতে দাঁড়িয়ে বন্ধুদের সাথে বাংলাদেশের রাজনীতি নিয়ে আলাপ করছেন। হঠাৎ আপনার এক বন্ধুর সাথে এই নিয়ে ঝগড়া লেগে যায় এবং সে আপনাকে চুরি বা অস্ত্র দেখিয়ে ভয় দেখায়। কিন্তু আপনার শরীরে কোন আঘাত করে নি। আপনি ভয় পেয়ে যান।

নিউইর্য়ক অঙ্গরাজ্যের পিনাল কোড ১২০.১৪ এবং ১২০.১৫ ধারায় এ বিষয়ে বিস্তারিত বর্ণিত আছে। মেনেসিং একটি দণ্ডনীয় অপরাধ এবং মেনেসিং করলে সর্বনিম্ন একবছরের জেল বা জরিমানা বা দুই হতে পারে।

উপরের তথ্যগুলো শুধু আপনাকে সচেতন করতে দেয়া হয়েছে এবং অনেক সংক্ষিপ্ত আকারে বর্ণনা করা হয়েছে। বিস্তারিত জানার জন্য আপনার নিজস্ব আইনজীবির সাহায্য নিন। আপনি এইরকম অপরাধের শিকার হলে তাৎক্ষণিকভাবে পুলিশের সাহায্য নিন এবং ঘটনাস্থলে উপস্থিত পুলিশ অফিসারের পরামর্শ মেনে চলুন।

লেখক: পুলিশ, নিউইয়র্ক

ঢাকাটাইমস/২৮মে/এসকেএস