এটা ভিক্ষা নয়, ত্যাগের দায়িত্ব

এহতেশাম চৌধুরী
 | প্রকাশিত : ২৮ মে ২০২০, ১৭:৩৫

জীবন সায়াহ্নে এসে কবি গুরু বলেছিলেন "আমি চাই ত্যাগের ভিক্ষা, তা যদি না দিতে পারো,তবে জীবন ব্যর্থ হবে, দেশ সার্থকতা লাভ করতে পারে না"। শুরুতে কিছুটা উৎকন্ঠা থাকলেও আজ সকল চিকিৎসক-স্বাস্থ্যকমী' দেশের আপামর জনগোষ্ঠীর সেবায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

কেউ বা টেলিফোনে, কেউ বা ফেইসবুক এপস ওয়েব পেইজ এর মাধ্যমে, কেউ বা স্কাইপিতে আবার সুনামগঞ্জ (শুরু হয়েছে) কিংবা নড়াইল (আগামীকাল শুরু হবে) জেলায় রোগীদের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসকরা চিকিৎসা দিচ্ছেন। কেউ আবার বিভিন্ন ইলেক্ট্রোনিক মিডিয়ার মাধ্যমে চিকিৎসা সেবায় নিয়োজিত।

অভূতপূর্ব জাগরণ, এটা ভিক্ষা নয়, ত্যাগের দায়িত্ব। আমরা এগুলোতে অভ্যস্থ। ছোঁয়াছে? আমাদের পেশাগত জীবনে এগুলোর মুখোমুখি আমাদের প্রায়ই হতে হয়। আমাদেরকে এমডিআর টিবি, এইচআইভি, হেপাটাইটিস বি সি ভাইরাস এর রোগী প্রতি নিয়ত দেখতে হয়।

আমি অবনত মস্তকে কৃতজ্ঞতা, সম্মান ও সাধুবাদ জানাই আমার সহকর্মীদের। আপনাদের জীবন ব্যর্থ নয়, সার্থক হয়ে গেলো, আপনাকে গর্ভে ধারণ করে আমার দেশের স্বাধীনতা আরো উজ্জ্বল হবে, সার্থক হবে। আমরাই পারি, এগিয়ে যাও আমাদের স্বপ্ন সারথির দল। তোমাদের সশ্রদ্ধ সালাম।

সমাজের সব স্তরে কিছু মানুষ থাকবেই যাদের একের পর এক অজুহাত আছে, তাদের সন্তুষ্টিতে ঘাটতি আছে। ফেইসবুক ই তাদের প্রিয় সম্বল। তাদেরকে ও আমার সালাম। আমি নিশ্চিত করে বলতে পারি দিন শেষে বীরত্বেরই জয় হয়। মহান সৃষ্টিকর্তা আপনাদের মঙ্গল করুন, আপনাদের পুরষ্কৃত করুন।

লেখক: চিকিৎসক, চট্টগ্রাম মেডিকেল কলেজ

ঢাকাটাইমস/২৮মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :